ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

চবিতে ‘না দেখে পড়া’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত : ১৯:৫৯, ১১ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ২০:০৩, ১১ ফেব্রুয়ারি ২০১৯

প্রতিবন্ধীদের দক্ষতা বৃদ্ধির লক্ষে প্রতিবন্ধী ছাত্র-সমাজ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (ডিসকু) উদ্যোগে ‘না দেখে পড়া’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ১১টায় চবি কেন্দ্রীয় লাইব্রেরী মিলনায়তনে দিনব্যাপি এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, সকল প্রকার সীমাবদ্ধতা অতিক্রম করে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মৌলিক অধিকার সুনিশ্চিত করণের মাধ্যমে তাদেরও দক্ষ নাগরিক হিসেবে তৈরি করা সম্ভব। সুযোগ পেলে প্রতিবন্ধীরাও দেশের উন্নয়ন অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য চবিতে ৫০ বছরের মাস্টার প্ল্যান তৈরির কাজ দ্রুত এগিয়ে চলছে। যেখানে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা সম্বলিত আধুনিক মানের একাডেমিক ভবন নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। উপাচার্য আজকের ওয়ার্কসপে প্রতিবন্ধী শিক্ষার্থীরা দৃষ্টিশক্তি ছাড়া পড়ালেখার দক্ষতা অর্জনে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাবে এই মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, এশিয়া-আফ্রিকা-বুকশেয়ার-এর প্রোগ্রাম ম্যানেজমেন্টের ডিজেবলিটি এক্সপার্ট ড. হুমায়ার মোবেদজ্জি এবং এশিয়া আফ্রিকা, বুকশেয়ার-এর মেম্বারশীপ হেড জয়নাব চিনিকমওয়ালা।

ডিসকু’র সভাপতি মো. আলহাজ উদ্দীনের সভাপতিত্বে এবং এ-টুআই ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্যীর পরিচালনায় ওয়ার্কসপে স্বাগত বক্তব্য রাখেন ডিসকু’র সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক, সংগঠনের সদস্য ফয়সাল মো. ইব্রাহীম এবং সাবেক সভাপতি মো. ছুলাইমান বাদশা। ওয়ার্কসপে ডিসকু’র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এই কর্মশালার সার্বিক সহযোগিতা করেন ইপসা ও একে খান ফাউন্ডেশন।

কেআই/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি