ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

চাঞ্চল্যকর আরেকটি মামলার রায় দেখলো বিশ্ববাসী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ১১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৪২, ১১ অক্টোবর ২০১৮

রক্তাক্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা দায়েরের ১৪ বছর পর এলো বিচারের রায়। দীর্ঘ হয়রানি আর জটিলতা পেরিয়ে বর্তমান সরকারের আমলে চাঞ্চল্যকর আরেকটি মামলার রায় দেখলো বিশ্ববাসী। তবে মামলাজটের কারণে মৃত্যুদন্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স পেতে দীর্ঘ সময় লাগতে পারে।

বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা মামলার আসামীদের রায় পেতে কেটে গেছে ১৪টি বছর। বিরোধীমত দমনে বিএনপি সরকারের মদদে ন্যাক্কারজনক এই নগ্ন হামলা-মামলার রায়ে সাজা হয়েছে ৪৯ জনের। যাদের মধ্যে ১৯ জনের মৃত্যুদন্ড, ১৯ জনের যাবজ্জীবন এবং ১১ জনের হয়েছে বিভিন্ন মেয়াদে সাজা।

মৃত্যুদন্ডপ্রাপ্ত এই ১৯ জনের ডেথ রেফারেন্স পেতে পাড়ি দিতে হবে দীর্ঘ প্রক্রিয়া। বর্তমানে প্রায় ২০০ মামলার ডেথ রেফারেন্স রয়েছে। সেগুলোর শুনানি হচ্ছে চার-পাঁচ বছর ধরে। সেক্ষেত্রে ২১ আগস্ট হামলা মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানি দ্রুততম সময়ে শুরু হলেও, শেষ হতে লম্বা সময় লাগতে পারে।

এছাড়া বিচারিক আদালতে এ রায় ঘোষণার পর মৃত্যুদন্ড পাওয়া আসামিদের ডেথ রেফারেন্স এবং অন্য আসামিদের পক্ষে হাইকোর্টে খালাস চেয়ে আপিল শুনানি হবে। পাশাপাশি আশানুরূপ সাজা না হওয়ায় রাষ্ট্রপক্ষেরও সুযোগ থাকবে আসামিদের সাজা বৃদ্ধি চেয়ে আপিল করার। তবে বিশেষ বেঞ্চ করে গঠন করে দ্রুততম সময়ের মধ্যে হাইকোর্টে এর নিষ্পত্তি করা যেতে পারে।

চাঞ্চল্যকর ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এর বিচারক শাহেদ নূরউদ্দিন। রায়ের সময় ৩১ আসামি আদালতে হাজির ছিলো।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি