ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চীনে কাঁকড়া রপ্তানির দাবি

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫৮, ১৭ সেপ্টেম্বর ২০২০

সব ধরনের প্রশাসনিক জটিলতা দ্রুত নিরসন করে দ্রুততম সময়ের মধ্যে চীনে কাঁকড়া রপ্তানির দাবিতে মানববন্ধন করেছে ব্যবসায়ী ও খামারিরা। জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির আয়োজনে আজ বৃহস্পতিবার দুপুরে খুলনা-মোংলা মহাসড়কের ভাগা এলাকায় এই মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বাগেরহাট, মোংলা, দিগরাজ, চালনা, ফয়লা, রামপাল ও ভাগাসহ বিভিন্ন এলাকার শতশত কাঁকড়া ব্যবসায়ী ও সহস্রাধিক খামারি অংশ নেন।

এতে বক্তব্য রাখেন, রামপাল সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন দুলাল, বাংলাদেশ কাঁকড়া ব্যবসায়ী ও সরবরাহকারী সমিতির সাধারণ সম্পাদক অজয় কুমার বিশ্বাস, বাগেরহাট জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির সভাপতি দীপঙ্কর মজুমদার, সাধারণ সম্পাদক মধুসূদন হাওলাদার, দ্বিগরাজ বাজার কাঁকড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আরিফ বিল্লাহ, মোংলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির নেতা উকিল উদ্দিন ইজারাদার, বাগেরহাট বাজার কাঁকড়া ব্যবসায়ী সমিতির সভাপতি অসীম কুমার সাহা প্রমুখ।

বক্তারা বলেন, ‘বাগেরহাট জেলা থেকে প্রতিবছর বিপুল পরিমাণ কাঁকড়া রপ্তানি হতো চীনে। যা থেকে দেশে অনেক বিদেশী মুদ্রা আসত। বৈশ্বিক মহামারি করোনার কারণে টানা প্রায় ৫ মাসের অধিক সময় চীনে কাঁকড়া রপ্তানি বন্ধ রয়েছে। এতে করে একদিকে যেমন সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কাঁকড়া শিল্পের সাথে সম্পৃক্ত জেলার লক্ষাধিক পরিবার। রপ্তানি কার্যক্রম বন্ধ থাকায় ব্যাংক ঋণের চাপ আর সংসারের খরচ মেটাতে হিমশিম খাচ্ছি আমরা। এভাবে চলতে থাকলে আমাদের পথে বসতে হবে।’

তারা বলেন, ‘চীনে এক কেজি কাঁকড়া বিক্রি করা হতো দেড় থেকে দুই হাজার টাকা। সেই কাঁকড়ার কেজি এখন বিক্রি করতে হয় মাত্র তিন থেকে চারশ’ টাকায়। যার ফলে কাঁকড়া চাষী ও ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এভাবে চলতে থাকলে কাঁকড়া খামারিরা নিঃস্ব হয়ে যাবে।’

কাঁকড়া শিল্প, ব্যবসায়ী ও খামারিদের বাঁচাতে অবিলম্বে চীনে কাঁকড়া রপ্তানি কার্যক্রম চালুর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ভুক্তভোগীরা। 

এআই/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি