ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনের বিরুদ্ধে শক্ত অবস্থানে তাইওয়ান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ২৮ অক্টোবর ২০২১

চীনের হুমকি উপেক্ষা করে গণতন্ত্রের সংগ্রামে সম্মুখ সারিতে থাকবেন বলে জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েন। এ জন্য যুক্তরাষ্ট্রের সাহায্য পাবেন বলেও আশা করছেন তিনি। 

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে সাই ইন ওয়েন বলেন তিনি চীনের নেতা শি জিনপিংয়ের সঙ্গে আলোচনায় আগ্রহী। তবে চীন সামরিক আগ্রাসনের পথে আগালে চুপ থাকবে না তাইওয়ান। 

এছাড়া দ্বীপটি রক্ষায় যুক্তরাষ্ট্রও এগিয়ে আসবে বলে বিশ্বাস প্রকাশ করেন সাই ইন ওয়েন। 

বলেন, "চীনের আক্রমণ থেকে তাইওয়ানকে রক্ষা করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র, চীনের সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এ থেকেই স্পষ্ট হয় যে তাইওয়ানের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোয় সাহায্য করবে দেশটি।" 

মঙ্গলবার সম্প্রচারিত সাক্ষাৎকারে জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াসহ অন্য গণতান্ত্রিক দেশগুলোকেও তাইওয়ানের পাশে দাঁড়ানোর আহ্বান জানান ওয়েন। 

বলেন, “কোনও কর্তৃত্ববাদী শাসক যখন সম্প্রসারণবাদী প্রবণতা দেখায় তখন গণতান্ত্রিক দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে পাশে দাঁড়ানো উচিত।”

এ সময় বিশ্বের সঙ্গে কেমন সম্পর্ক চায় চীন, তা দেশটির কমিউনিস্ট পার্টিকেই  নির্ধারণ করতে হবে বলে জানান তিনি। 

২০১৬ সালে প্রথম তাইওয়ানে ক্ষমতায় আসেন সাই ইন ওয়েন। এর পর ২০২০ সালে পুননির্বাচিত হন।  

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই তাইওয়ান দ্বীপটিকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। যদিও তা বরাবরই আস্বীকার করেছে গণতান্ত্রিক ভূখণ্ড তাইওয়ান। এ নিয়েই মূলত দ্বন্দ্ব।

সম্প্রতি তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের রেকর্ড সংখ্যক যুদ্ধ বিমান পাঠানোর ঘটনায় আবারও চীন-তাইওয়ান সম্পর্কের উত্তেজনা প্রকাশ্যে আসে।   

সূত্র: গার্ডিয়ান

এসবি/  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি