ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

চীনের সব ফ্লাইট বন্ধ করছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২, ৪ জুন ২০২০ | আপডেট: ০৮:৫৩, ৪ জুন ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রের সব বিমানবন্দর থেকে চীনের যাত্রীবাহী উড়োজাহাজ চলাচল বন্ধ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। জানানো হয়, ১৬ জুন থেকে এটি কার্যকর হবে। তব চীন যদি মার্কিন যাত্রীবাহী ফ্লাইট শুরু করতে দেয়, তাহলে এই আদেশ পুনর্বিবেচনা করবে যুক্তরাষ্ট্র।

করোনাভাইরাস নিয়ে অনেক দিন থেকেই চীনের সঙ্গে ট্রাম্প প্রশাসনের সম্পর্কের অবনতি। এর মধ্যে চলতি সপ্তাহে হংকং নিয়ে চীনের অবস্থানের সমালোচনা করায় দুই দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা আরও বেড়ে গেছে। এর জের হিসেবে চলতি সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স ও ডেল্টা এয়ারলাইন্সের কোনও ফ্লাইট চীন থেকে উড়তে দেওয়া হবে না বলে বেইজিং ঘোষণা দেয়। 

বেইজিংয়ের এই ঘোষণার পাল্টা ব্যবস্থা নেয় মার্কিন প্রশাসন। বুধবার জানানো হয়, যুক্তরাষ্ট্র থেকে চীনের কোন ফ্লাইট উড়বে না।

মার্কিন এভিয়েশন থেকে জানানো হয়, এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে এয়ার চীনা, চীনা ইস্টার্ন এয়ারলাইন্স করপোরেশন, চীনা সাউদার্ন এয়ারলাইন্স এবং হাইনান হোল্ডিং করপোরেশনের সিচুয়ান এয়ারলাইন্স ও শিয়ামেন এয়ারলাইন্স।

শীর্ষ এভিয়েশন কর্মকর্তা জোয়েল এসজাবাত স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের যাত্রীবাহী ফ্লাইট শুরু করতে দিতে চীন তাদের নিয়ম কবে পুনর্বিবেচনা করবে তা জানাতে ব্যর্থ হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফ্লাইট চালুর সুযোগ দিলে চীনকেও ফ্লাইট পরিচালনার সুযোগ দেওয়া হবে জানিয়ে এতে বলা হয়েছে, ‘চীন সরকার আমাদের যতগুলো ফ্লাইট পরিচালনা করতে দেবে আমরাও সমসংখ্যক চীনা ফ্লাইট পরিচালনা করতে দেব।’

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি