ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ছাত্র পেটানোর ঘটনায় হল থেকে ছাত্রলীগ কর্মী বহিষ্কার

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ০৮:৪২, ৩০ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীকে বিজয় একাত্তর হলের অতিথি কক্ষে (গেস্টরুম) ক্রিকেটের স্ট্যাম্প দিয়ে পেটানোর অভিযোগে ছাত্রলীগের এক কর্মীকে হল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত ওই শিক্ষার্থীর নাম রাব্বি আহমেদ। তিনি পালি ও বুদ্ধিস্ট বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। জানা যায়, রাব্বি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী।

গতকাল রোববার রাব্বি আহমেদ নামের ওই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে বিজয় একাত্তর হল প্রশাসন। হল প্রাধাক্ষ্য অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া স্বাক্ষরিত এক নোটিশে এই সাময়িক বহিষ্কারাদেশ দেয়া হয়।

বহিষ্কারের নোটিশে বলা হয়, অতিথি কক্ষের সিসিটিভি ফুটেজ দেখে বিষয়টি নিশ্চিত করে আজ রাব্বিকে সাময়িক বহিষ্কার করা হয়। তাকে চূড়ান্তভাবে বহিষ্কার করা কেন হবে না, সে বিষয়ে তিন কার্যদিবসের মধ্যে হল প্রাধ্যক্ষের কাছে কারণ দর্শানোর নোটিশ দিতে বলা হয়েছে তাকে।

নোটিশে আরও বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে জবাব না দিলে বা সন্তোষজনক জবাব না দিতে পারলে রাব্বির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ভুক্তভোগী ওই শিক্ষার্থীর নাম রানা আখন্দ।‌ তিনি সমাজ কল্যাণ ও গ‌বেষণা ই‌নিস্টি‌টিউটের প্রথম ব‌র্ষের ছাত্র।

হলের প্রথম ও দ্বিতীয় বর্ষের বেশ কয়েকজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, হলে ওঠা নতুন ছাত্রদের গেস্ট রুমে নিয়মিত ছাত্রলীগের নেতাদের কাছে হাজিরা দিতে হয়। কিন্তু কিছু দিন ধরে ছাত্রলীগের কর্মসূচিতে নতুন ছাত্রদের উপস্থিতি কম দেখা যাচ্ছিল। এদের মধ্যে রানাও ব্যক্তিগত কারণে কয়েকদিন যায়নি। এ কারণে শুক্রবার রাতে ছাত্রলীগের দ্বিতীয় বর্ষের কর্মীরা নতুন ছাত্রদের জেরা করে।

শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে রানাকে জেরা করতে শুরু করে রাব্বি। ঘটনার দু’জন প্রত্যক্ষদর্শী বলেন, রানার ব্যাখ্যা ‘সন্তোষজনক’ মনে না করায় তাকে ক্রিকেট স্ট্যাম্প দিয়ে পেটায় রাব্বি। ছাত্রলীগের পরবর্তী কর্মসূচিতে উপস্থিত না থাকলে তাকে হল থেকে বের করে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছিল।

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, ওই শিক্ষার্থী (রাব্বি আহমেদ) আরেকজন শিক্ষার্থীকে (রানা আখন্দ) গেস্ট রুমে ক্রিকেট খেলার স্টাম্প দিয়ে আঘাত করেছে। আমরা সিসিটিভি ফুটেজ দেখে বিষয়টি শনাক্ত করেছি এবং অপরাধী নিজেও আমার কাছে তার অপরাধের কথা স্বীকার করেছে।

তিনি বলেন, রাব্বিকে এখন সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং পাশাপাশি কেন তাকে চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না, সে বিষয়ে তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। তার জবাবের ওপর নির্ভর করবে তাকে চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে কি না।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি