ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জঙ্গলে ঢাকা সুলতানি আমলের মসজিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৩, ৮ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৮:০৪, ৮ সেপ্টেম্বর ২০১৮

সুলতানি আমলের মসজিদের সন্ধান পাওয়া গেছে চাঁদপুরে। এটি জঙ্গলে ঢাকা পড়ে গিয়েছিল। এই জঙ্গল পরিস্কার করতে গিয়ে গত সপ্তাহে দৃশ্যমান হলো প্রাচীন এই প্রত্নতাত্ত্বিক নিদর্শন। তারপর থেকে রোজ এটি দেখতে ভিড় জমাচ্ছেন কৌতূহলী মানুষ।

শুক্রবার মসজিদ পরিদর্শনে গিয়ে মাপসহ বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চার সদস্যের প্রতিনিধি দল। এ প্রতিনিধি দলে ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পরিচালক রাখী রায়, চাঁদপুর সদর উপজেলার জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) অমিত চক্রবর্তী, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা সুলতানা খান হীরামণি এবং চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী। প্রতিনিধি দলটি মসজিদের ভেতর বাইরে পরিদর্শনের পাশাপাশি সেটির দৈর্ঘ্য, প্রস্থ এবং আকৃতি নির্ণয় করেন। তারা দেয়াল প্রাচীর, গম্বুজ ও মিনারের অবস্থা পর্যবেক্ষণ করেন।

গত সপ্তাহে জঙ্গল পরিস্কার করে সুলতানি আমলের মসজিদটি দৃশ্যমান করে তোলার খবর প্রকাশিত হয়। পর দিনই ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শওকত ওসমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমাসহ স্থানীয় প্রশাসনের লোকজন মসজিদটি দেখতে আসেন এবং এটি রক্ষণাবেক্ষণে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে সাময়িক নির্দেশনা দেন। মসজিদটির দর্শনার্থীরাও এই প্রাচীন মসজিদটি রক্ষা এবং সংস্কারের দাবি জানিয়েছেন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি