ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জনসচেতনতা বৃদ্ধিতে বিএসটিআইতে শিক্ষা সফর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৯, ২৫ সেপ্টেম্বর ২০১৯

যারা নিম্নমানের পণ্য উৎপাদন করে ও অবৈধভাবে বিএসটিআই’র লোগো ব্যবহার করে তাদের কঠোর শাস্তি পেতে হবে বলে হুশিয়ারী দিয়েছেন জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন’র (বিএসটিআই) মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন। 

তিনি বলেন, ‘বিভিন্ন পণ্য ও সেবার মান প্রণয়নের দায়িত্ব বিএসটিআই’র। পণ্য ও সেবার  মান প্রণয়নের পাশাপাশি সরকার নির্ধারিত ১৮১টি পণ্যের অনুকূলে মান সনদ প্রদান এবং সে সকল পণ্যের মান তদারকির দায়িত্ব আমাদের।’ বিএসটিআই’র লোগো ছাড়া এসব পণ্য ক্রয় না করার আহ্বান জানান বিএসটিআই মহাপরিচালক। 

বুধবার রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই প্রধান কার্যালয়ে ‘বিএসটিআইতে শিক্ষা’ সফরের অংশ হিসেবে তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে আলোচনাকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘কিছু অসাধু ব্যবসায়ী নিম্নমানের পণ্য উৎপাদন ও অবৈধভাবে বিএসটিআই’র লোগো ব্যবহার করে তাদের বিরুদ্ধে অভিযোগ জানানের জন্য শীঘ্রই বিএসটিআইতে হটলাইন সেবা চালু করা হবে। মানসম্পন্ন পণ্যের নিশ্চয়তা বিধান বিএসটিআাই’র দায়িত্ব। আমরা সে প্রচেষ্টা অব্যাহত রেখেছি। মানসম্পন্ন পণ্যের বিষয়ে ব্যাপকভাবে জনসচেনতা তৈরি করা সম্ভব হলে বিএসটিআই’র এ প্রচেষ্টা দ্রুত সফলতা পাবে। এ লক্ষ্যে বিএসটিআই ব্যবসায়ী তথা স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত মতবিনিময় করে থাকে। শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে সম্প্রতি বিএসটিআইতে শিক্ষা সফরের ব্যবস্থা চালু করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে।’
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি