ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জবি-কুমিল্লা রুটে নতুন বাসের উদ্বোধন

জবি প্রতিনিধি

প্রকাশিত : ১৯:০৫, ১০ ফেব্রুয়ারি ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কুমিল্লা রুটে শিক্ষার্থীবৃন্দের জন্য নতুন বাসের উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান আজ (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ৪৬ আসন বিশিষ্ট্য এ বাস সার্ভিসের উদ্বোধন করেন। 

প্রায় ২০০ কিলোমিটার পারি দিয়ে জবি-কুমিল্লা গামী গোমতী নামের বাসটি প্রতিদিন কুমিল্লা থেকে সকাল ৬ টায় ছেড়ে আসবে এবং ক্যাম্পাস থেকে বিকাল সাড়ে ৩ টায় কুমিল্লার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

এ বিষয়ে জবিস্থ কুমিল্লা জেলা ছাত্রকল্যাণ এর  সভাপতি সাজ্জাদ হোসেন এহসান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কোন হল না থাকায় আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীরা পড়াশুনা নিয়মিত করতে পারছে না।তাছাড়া এর মাধ্যমে  কুমিল্লা জেলার ১৭টি উপজেলাসহ আশেপাশের কয়েকটি জেলার শিক্ষার্থীরা এর সুফল ভোগ করবে। আর নিয়মিত বাস চলাচলের ফলে অসচ্ছল শিক্ষার্থীরা যাতায়াত করে ক্লাস করতে পারবে।

নতুন এ বাসের বিষয়ে জবি পরিবহন প্রশাসক আব্দুল্লাহ্ আল মাসুদ বলেন, ‘পূর্বের পরিকল্পনার অংশ হিসেবে কুমিল্লা পর্যন্ত পরীক্ষামূলকভাবে বাস চালু করা হয়েছে। এতে করে কুমিল্লাসহ আশেপাশের বিভিন্ন জেলার শিক্ষার্থীদের কষ্ট কিছুটা লাঘব হবে।  কিছুদিনের মধ্যেই আরেকটি দূরবর্তী রুটে জবি-মানিকগঞ্জ (সিংগাইর) বাস চালু করার পরিকল্পনা রয়েছে।

দূরবর্তী রুটে বাস চলাচল বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘কুমিল্লার মতো দূরবর্তী রুটে বাস চালু করা হয়েছে প্রাথমিক ভাবে পর্যবেক্ষণ করার জন্য। এর ফলাফল ভালো হলে পরবর্তীতে অন্যান্য দূরবর্তী রুটে বাস চালু করার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে একটি দ্বিতল বাস কেনা হয়েছে এবং ভবিষ্যতে আরো দ্বিতল বাস কেনার পরিকল্পনা রয়েছে।’

বাসটি উদ্বোধনের সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, পরিবহণ প্রশাসক জনাব আব্দুল্লাহ্-আল-মাসুদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ, সাধারন সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা সমিতির সভাপতি, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি