ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জবির ভর্তি পরীক্ষা শুরু ১৪ সেপ্টেম্বর

জবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:৩৩, ২৫ জুলাই ২০১৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের লিখিত ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

সিদ্ধান্তে আরও বলা হয়, ভর্তির প্রাথমিক আবেদন আগামী ১ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত চলবে। নির্ধারিত জিপিএ-ধারী পরীক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে একশ টাকা জমা দিয়ে প্রাথমিক বাছাইয়ের জন্য আবেদন করতে পারবে। 

ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর, ইউনিট-২ (মানবিক শখা)-এর ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর এবং ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর দুটি শিফটে অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশেষায়িত বিভাগ সমূহের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

ইউনিট-১, ইউনিট-২ এবং ইউনিট-৩ এর প্রাথমিকভাবে বাছাইকৃত পরীক্ষার্থীরা ২৩ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ছয়শ টাকা জমা দিয়ে লিখিত পরীক্ষার আবেদন পূরণ করতে পারবে।  

এছাড়াও বিশেষায়িত বিভাগের ভর্তির আবেদনের জন্য পাঁচশ টাকা ফি দিয়ে নির্ধারিত জিপিএ ধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও এবারে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। 

এবার তিনটি ইউনিট সর্বমোট ২,৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-৮২৫টি, ইউনিট-২ (মানবিক শাখা)-১,২৭০টি, ইউনিট-৩ (বাণিজ্য শাখা)- ৫২০টি এবং বিশেষায়িত চারটি বিভাগসহ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ- মোট ১৫০টি)।

প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে (৪র্থ বিষয়সহ) ভিত্তি ধরে লিখিত পরীক্ষার জন্য প্রত্যেক ইউনিটে প্রথম পঁচিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে। যা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের প্রদানকৃত মোবাইল নম্বরে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। 

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.jnu.ac.bd) পাওয়া যাবে।
 
এনএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি