ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জাককানইবিতে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা, আবেদন শুরু

জাককানইবি সংবাদদাতা

প্রকাশিত : ০৯:০৪, ২ অক্টোবর ২০১৯

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। আসন্ন ভর্তি পরীক্ষায় এমসিকিউ টেস্টের সঙ্গে এবার নতুন করে যুক্ত হলো লিখিত পরীক্ষা। আবেদনের নিয়ম আগের মতো থাকলেও নতুন এই নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এমসিকিউ ও লিখিত পরীক্ষার এই নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত পরীক্ষার ২৫ নম্বরের উত্তর দিতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের।

এক্ষেত্রে ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়ে আগামী ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত চলবে।

৭৫ নম্বরের এমসিকিউ এবং ২৫ নম্বরের লিখিত পরীক্ষায় পরীক্ষার্থীদের মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে। এক্ষেত্রে এমসিকিউ- এ ৭৫ নম্বরের মধ্যে ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ন্যূনতম ২৫ নম্বর প্রাপ্তদেরই শুধু লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। একইসঙ্গে পরীক্ষার্থীকে লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। ‘ই’ ইউনিটের ব্যবহারিক পরীক্ষায় ৫০ নম্বর মধ্যে ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে। এমসিকিউয়ের ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান ১ এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

সব ইউনিটের ক্ষেত্রে ভর্তির আবেদন ফি যাবতীয় চার্জসহ ৮১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৭ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এই ভর্তি পরিক্ষায় পাচঁটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর রোববার ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর সোমবার ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর মঙ্গলবার ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর বুধবার ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর বৃহস্পতিবার ‘ই’ ইউনিটের পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময়সূচি বিস্তারিতভাবে পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jkkniu.edu.bd) এ জানানো যাবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি