ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জাবিতে ভর্তি পরীক্ষার প্রথম দিন উপস্থিতি কম

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:০১, ৯ নভেম্বর ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিনে পাঁচ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে তুলনামূলক এবার পরীক্ষার্থীর উপস্থিতি কম।

মঙ্গলবার সকাল ৯টায় জীব বিজ্ঞান অনুষদের পরীক্ষা শুরু হয়। চলে বেলা ৪টা পর্যন্ত। 

প্রথম দিন অনুষ্ঠিত ডি ইউনিটের পরীক্ষায় ৩২০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৯ হাজার ১২৯ জন। যেখানে আসন প্রতি লড়ছেন ২১৬ জন শিক্ষার্থী। 

এছাড়া বিশ্ববিদ্যায়ের মোট ১ হাজার ৮৮৯ আসনের বিপরীতে আবেদন করেছে ৩ লাখ ৮ হাজার ২০ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৬৩ জন শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, পরীক্ষার্থীদের বড় অংশ ভর্তি পরীক্ষায় অনুপস্থিত। কেন্দ্র অনুযায়ী ৪০ থেকে ৫০ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত। তবে কি কারণে পরীক্ষার্থীর উপস্থিতি কম তা নিশ্চিত করতে পারেননি কেন্দ্রেগুলোতে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক বলেন, পরীক্ষার্থীর উপস্থিতি এবার বেশ কম। এর কারণ হতে পারে অন্যান্য বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রথমদিকে অনুষ্ঠিত হতো। এবার শেষের দিকে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া দুদিন আগের পরিবহন ধর্মঘটও একটা কারণ হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ডি ইউনিটের প্রথমদিনের পরীক্ষা শেষ হলো। এখন পর্যন্ত কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত সমস্যা সৃষ্টি হয়নি। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছে।

এবারের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী ৯ ও ১০ নভেম্বর ১০ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীব বিজ্ঞান অনুষদ, ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৪ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজ বিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২০ ও ২১ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এ বছরের ভর্তি পরীক্ষা শেষ হবে।

ভর্তি পরীক্ষায় প্রথম শিফট সকাল ৯টা থেকে পৌনে ১০টা, দ্বিতীয় শিফট সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় শিফট দুপুর ১২টা থেকে পৌনে ১টা, চতুর্থ শিফট পৌনে ২টা থেকে আড়াইটা এবং পঞ্চম শিফটের পরীক্ষা বিকেল সোয়া ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি