ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জালিয়াতির বড় আখড়া নরসিংদী সাব রেজিস্ট্রি অফিস

সাইদুল ইসলাম

প্রকাশিত : ১৩:৪৬, ৫ অক্টোবর ২০২১ | আপডেট: ১৩:৪৭, ৫ অক্টোবর ২০২১

নরসিংদী সদর সাব রেজিস্ট্রি অফিসের নকল নাবিশের ড্রয়ার কয়েক ঘণ্টার মধ্যে ভরে উঠে টাকায়

নরসিংদী সদর সাব রেজিস্ট্রি অফিসের নকল নাবিশের ড্রয়ার কয়েক ঘণ্টার মধ্যে ভরে উঠে টাকায়

নরসিংদি সদর সাব-রেজিস্ট্রি অফিসে টাকা দিলে সবই হয়। বালাম বই জালিয়াতি, কাটাছেড়া বা ঘষা-মাজা করে রাতারাতি জমির মালিকানা পরিবর্তনও হয়ে যাচ্ছে। দলিল জালিয়াতি করে জমির শ্রেণী পরিবর্তনের মতো দুর্নীতিও হচ্ছে অহরহ। আর টাকা না দিলে হয়রানির শেষ নেই।

নরসিংদী সদর সাব রেজিস্ট্রি অফিস যেনো জালিয়াতির আখড়া। জমির শ্রেণী পরিবর্তন করে কর ফাঁকিসহ বহু অভিযোগ এই কার্যালয়ের কিছু কর্মকর্তা-কর্মচারির বিরুদ্ধে।

সদর অফিসের বাগহাটা মৌজার নাল শ্রেণীর জমির দলিলে বোরো উল্লেখ করা হয়েছে। সাব রেজিস্ট্রার নীহার রঞ্জন বিশ্বাস সম্পাদিত দলিলের মূল্য ৫০ লাখ টাকা। প্রকৃত ট্যাক্স আসে সাড়ে ৮ লাখ টাকা। কিন্তু শ্রেণী পরিবর্তন করে ফাঁকি দেয়া হয়েছে ৪ লাখ টাকা।

নীহার রঞ্জন বিশ্বাস সম্পাদিত এই দলিলের মূল শ্রেণী পরিবর্তন করে প্রায় ৬ লাখ টাকা ফাঁকি দেয়া হয়েছে। একইভাবে শেখের চরের এই দলিলে কয়েক লাখ টাকা ফাঁকি দেয়ার প্রমাণ রয়েছে। 

এর আগের সাব রেজিস্ট্রার সাব্বির আহম্মদ সম্পাদিত কয়েকটি দলিলের শ্রেণী পরিবর্তন করার প্রমাণ আসে একুশের হাতে। নামজারি আছে বাড়ি কিন্তু দলিলে উল্লেখ ডোবা। 

এরকম অসংখ্য দলিলের শ্রেণী পরিবর্তন করে কর ফাঁকির অভিযোগ বছরের পর বছর।

নরসিংদী সদর সাব রেজিস্ট্রি অফিসের নকল নবিস হাসিবুর রহমান জানান, প্রতিনিয়ত দলিলের নকল পরিবর্তন হয়েছে, কোটি কোটি টাকা সরকারের রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে।

জালিয়াতির একটি বড় সিন্ডিকেটের মাধ্যমে দলিল জমা না দিলে দলিল করা সম্ভব নয়। 

সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখক আলমগীর সরকার জানান, গুরুত্বপূর্ণ একমাত্র ব্যক্তি হলো শফিক। শফিক ছাড়া কোন দলিলের কাজ হয় না। সাব রেজিস্ট্রার না আসলেও সে দলিল করতে পারে।

অভিযোগের সত্যতাও মিললো। এই নকল নাবিশ টাকা নিয়েই দলিলে সই দিলেন। কয়েক ঘন্টার মধ্যে তার ড্রয়ার টাকায় ভরে উঠলো। 

সাব রেজিস্ট্রার জানান, সবই তিনি জানেন। তবে সরকারি টাকা উদ্ধারের চেষ্টা চলছে বলে অভিযোগ এড়ান। 

নিবন্ধন মহাপরিদর্শক জানান, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক শহিদুল ইসলাম ঝিনুক বলেন, আপনার সংবাদগুলো খুব গুরুত্বের সঙ্গে নিচ্ছি। যদি এরকম কোন অভিযোগ প্রমাণিত হয় তাহলে নিশ্চিত থাকতে পারেন সে যেই হোক কোনক্রমেই সে রেহাই পাবে না। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি