ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জি-৭ এ ভারত এবং রাশিয়াকেও ডাকতে চান ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৫, ৩১ মে ২০২০

এয়ার ফোর্স ওয়ানের ভিতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডোনাল্ড ট্রাম্প- দ্যা বিজনেস ইনসাইডার

এয়ার ফোর্স ওয়ানের ভিতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডোনাল্ড ট্রাম্প- দ্যা বিজনেস ইনসাইডার

ভারত ও রাশিয়ার মতো দেশগুলিকে সঙ্গে পেতে শিল্পসমৃদ্ধ দেশগুলির জি-৭ জোটের শীর্ষ বৈঠক এ বার জুন থেকে তিন মাস পিছিয়ে দিতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শনিবার তাঁর এয়ারফোর্স-ওয়ান বিমানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, ‘ঐ বৈঠকে এ বার ভারত ও রাশিয়াকেও আমন্ত্রণ জানাতে চাই।’ এ বার জি-৭ জোটের শীর্ষ বৈঠকের আহবায়ক দেশ যুক্তরাষ্ট্র। খবর আনন্দবাজার পত্রিকা’র। 

কারণ ব্যাখ্যা করতে গিয়ে ট্রাম্প জানিয়েছেন তিনি মনে করেন, জোটের বর্তমান সদস্যদের নিয়ে বৈঠকে বসলে বিশ্বের অর্থনৈতিক অবস্থাটা ঠিক কী রকম, তা সঠিক ভাবে বোঝা যাবে না। তিনি বলেন, ‘এখনকার সদস্য দেশগুলি বিশ্বের হালের অর্থনীতি সম্পর্কে ততটা ওয়াকিবহাল নয়।’ ভারত ও রাশিয়া ছাড়াও তিনি জি-৭ জোটের বৈঠকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকেও আমন্ত্রণ জানাতে চান, বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

জুন থেকে পিছিয়ে কবে হতে পারে জি-৭ জোটের বৈঠক? ট্রাম্প জানিয়েছেন, তা আগামী সেপ্টেম্বরেই হতে পারে। সেটা জাতিসংঘের সাধারণ সভার অধিবেশনের আগে হতে পারে। আবার পরেও হতে পারে। জি-৭ জোটের সদস্য দেশগুলির মধ্যে রয়েছে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান ও আমেরিকা। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের ইঙ্গিত ছিল, এ বার জি-৭ জোটের শীর্ষ বৈঠক হতে পারে ক্যাম্প ডেভিডে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি