ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঝালকাঠিতে কালভার্টের পরিবর্তে সেতুর দাবিতে মানববন্ধন

ঝালকাঠি প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৫২, ৪ সেপ্টেম্বর ২০১৯

‘নদী বাঁচাও দেশ বাঁচাও’ এ শ্লোগানে ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া উপজেলার সংযোগস্থলে অবস্থিত বেদুরিয়া নদীর উপর অপরিকল্পিত কালভার্ট নির্মাণের বিরুদ্ধে মানব বন্ধন করেছে দুই উপজেলার সাধারণ জনগণ। নদীটির উপরে বর্তমানে ৯৫ ফুট ব্রীজ থাকলেও উন্নয়নের নামে মাত্র ৩০ ফুট একটি কালভার্ট নির্মাণ কাজ শুরু করা হয়েছে বলে জানা যায়। 

এ কাজের জন্য ওই স্থানে নদীর দু’পাড় ভরাট করে ৬০ ফুট প্রশস্ততা কমিয়ে ফেলায় দুই উপজেলার কৃষিকাজ ও নৌ-পথে পন্য পরিবহন বিঘ্নিত হওয়ার শঙ্কা সৃষ্টি হয়েছে। ব্রীজ নির্মাণের যে উদ্যোগ নেওয়া হয়েছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ, র‌্যালী, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।  

বুধবার রাজাপুর ও কাঠালিয়া দুটি উপজেলার বাসিন্দারা গাজীরহাট সংলগ্ন বেদুরিয়া ব্রীজের উপর মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন ও সমাবেশ কর্মসূচিতে দুই উপজেলার ব্যক্তিবর্গ, সুধিজন, রাজনৈতিক ব্যক্তিবর্গ, শিক্ষক-শিক্ষার্থীসহ প্রায় সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে সড়কে অবস্থান করেন বিক্ষোভকারীরা। 

এবিষয়ে মুক্তিযোদ্ধা মো. সিরাজুল ইসলাম কুহু গাজী ও মো. গোলাম কবির জানায়, বর্তমান সরকারের নদী বাঁচাও-কৃষক বাঁচাও শ্লোগান বাস্তবায়নে এ কর্মসূচি হাতে নিয়েছে। তারা দুই উপজেলার সংযোগস্থলে ভেদুরিয়া নদীর ওপর অপরিকল্পিতভাবে দু’পাড় ভরাট করে মাত্র ৩০ ফুট একটি কালভার্ট নির্মাণ করার প্রস্তুতি নিয়েছে। বর্তমানে ভেদুরিয়া নদীর উপর ৯৫ ফুট লম্বা একটি বেইলি ব্রীজ থাকলেও প্রশাসন কালভার্ট নির্মাণ কাজ শুরু করেছে।

স্থানীয় মো. আফজাল হোসেন ও মো. সোহেল মুন্সি জানায়, এভাবে নদীর প্রশস্ততা কমিয়ে মাত্র ৩০ ফুট কালভার্ট নির্মাণ করা হলে কৃষকদের কয়েক হাজার একর ফসলি জমির চাষাবাদ ব্যাহত হবে ও একই সাথে কৃষি উৎপাদনও কমে যাবে। তার উপর এ নদী দিয়ে চলাচলকারী বড় বড় নৌযান, ট্রলার ও  কার্গোযোগে বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী জেলাসহ পাশ্ববর্তী ৮/১০টি উপজেলায় নৌপরিবহন ব্যবস্থাও বিঘ্নিত হওয়ারও আশংকা রয়েছে। 

খোঁজ নিয়ে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডকে রাজাপুর-কাঠালিয়া উপজেলাবাসীর জন্য বেদুরিয়া নদীর দু’পার থেকে ৬০ ফুট খনন করে প্রসস্ততা বৃদ্ধির লক্ষ্যে একটি প্রস্তাবনা সম্প্রতি সরকার অনুমোদন দিয়েছে।এমতাবস্থায় সেই নদীর দু'পাশ ভরাট করে ব্রীজের পরিবর্তে কালভার্ট নির্মণের পরস্পর বিরোধী পদক্ষেপ নেয়া হলে ফসল উৎপাদনের পানি সেচ কার্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ছোট ছোট খাল ও শাখা নদীগুলো ভরাট হয়ে যাবে। যা এ এলাকার মানুষের কৃষিকাজ ও ফসল উৎপাদন ব্যাহত করবে।
এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি