ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

পুঁজিবাজারের সব খবর

টানা দরপতনের পর সূচকের সামান্য উন্নতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৮, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

টানা দরপতনের পর অবশেষে ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের পুঁজিবাজার। একইসঙ্গে দর বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানেরও। তবে লেনদেনে খরা কাটেনি। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ১০৬টির, আর ৬০টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ২৪ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৭৯৮ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৩২১ কোটি ৯১ লাখ টাকা। সূচক বেড়েছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৬৭টির, আর ২৮টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।  

 
ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগে জরিমানা
ইনসাইডার ট্রেডিংয়ের মাধ্যমে সিকিউরিটিজ আইন অমান্য করায় ইউনাইটেড এয়ারওয়েজ বাংলাদেশ লিমিটেডের ৭ জন উদ্যোক্তা ও এক বিনিয়োগকারীকে মোট ৯০ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা- বিএসইসি।


মিউচ্যুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন
ইউএফএস ব্যাংক এশিয়া ইউনিট ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে বিএসইসি। মেয়াদহীন এ মিউচ্যুয়াল ফান্ডের প্রাথমিক আকার ধরা হয়েছে ১০০ কোটি টাকা।

 
শেয়ারের মার্কেট ক্যাটাগরি পরিবর্তন
‘জেড’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হলো সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মার্কেট ক্যাটাগরি পরিবর্তন হওয়ায় ২৮ ফেব্র“য়ারি থেকে ৩০ কার্যদিবস এ শেয়ারে মার্জিন ঋণ প্রযোজ্য হবে না।


লিন্ডে বাংলাদেশ
লিন্ডে বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৮ ফেব্র“য়ারি। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


ব্রিটিশ আমেরিকান টোব্যাকো
ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৫ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


নিটল ইন্স্যুরেন্স
নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৬ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


ডেলটা ব্র্যাক হাউজিং
ডেলটা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৭ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


স্বাভাবিক লেনদেন শুরু
রেকর্ড ডেটের পর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে ২৮ ফেব্র“য়ারি। আগের কার্যদিবসে কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত ছিল।  

   
শেয়ার কেনার ঘোষণা
ম্যাকসন স্পিনিং মিলস লিমিটেডের একজন উদ্যোক্তা ২৪ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেট থেকে তিনি এই শেয়ার কিনবেন।

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি