ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

টানা ২য় বেসিস জাতীয় পদক পেলো বন্ডস্টাইন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ২৮ জুন ২০২১

টানা দ্বিতীয় বারের মতো ‘বেসিস ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০২০’ পেলো দেশিয় প্রযুক্তি প্রতিষ্ঠান ‘বন্ডস্টাইন’। ‘ইন্টারনেট অব থিংস’ বা আইটি ক্যাটেগরিতে চ্যাম্পিয়ন হিসেবে দেশের আইটি-আইসিটি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বেসিসের জাতীয় পদক পেলো প্রতিষ্ঠানটি। 

রোববার (২৭ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয় বন্ডস্টাইনের পক্ষ থেকে। এর আগে শনিবার (২৬ জুন) আনুষ্ঠানিকভাবে বেসিস ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০২০ এর বিজয়ী প্রতিষ্ঠানগুলোর নাম ঘোষণা করা হয়। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বন্ডস্টাইনের পরিচালক যাফির শাফিঈ চৌধুরীর হাতে পুরস্কার পদক তুলে দেন। এসময় অন্যান্যদের মাঝে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর উপস্থিত ছিলেন। 

যানবাহনের পার্কিং সমস্যার সমাধানে আইটি প্রযুক্তিকে কাজে লাগিয়ে ‘স্মার্ট পার্কিং সলিউশন’ প্রকল্পের জন্য এবারের বেসিস ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছে বন্ডস্টাইন। এবিষয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করে বন্ডস্টাইনের ব্যবস্থাপনা পরিচালক মীর শাহরুখ ইসলাম বলেন, ইন্টারনেট অফ থিংগস এর মতো একটা গুরুত্বপূর্ণ প্রযুক্তি ক্যাটেগরিতে পর পর দুই বছর চ্যাম্পিয়ন হওয়া নিঃসন্দেহে বন্ডস্টাইনের পুরো টিমের জন্য গর্বের বিষয়। আমরা আশা করি ডিজিটাল বাংলাদেশ নির্মাণে আমরা আরো ভূমিকা রাখতে পারবো। বাংলাদেশের তরুণরাও যে চতুর্থ শিল্প বিপ্লবের অগ্রযাত্রায় প্রথম সারির ভূমিকা রাখতে পারবে, এই পদক তারই প্রমাণ বহন করে। 

এদিকে স্মার্ট পার্কিং সলিউশন এর বিভিন্ন দিক সম্পর্কে শাহরুখ বলেন, ইন্টারনেট অফ থিংস ব্যবহার করে ৪০০টি পার্কিং অটোমেশনের এই প্রজেক্টে ব্যবহার করা হয়েছে লোরা-ওয়্যান টেকনোলজি। প্রত্যেকটি পার্কিং স্পটে বসানো হয়েছে একটি করে পার্কিং সেন্সর যা তৈরি করা হয়েছে ম্যাগনেটিক এবং আল্ট্রাসনিক প্রযুক্তি ব্যবহার করে। প্রতিটি সেন্সর হাইলি অপ্টিমাইযড এবং এর ব্যাটারি লাইফ একবার চার্জেই প্রায় ১ বছর সমপরিমাণ থাকে। প্রতিটি সেন্সর লোরা নেটওয়ার্কের মাধ্যমে সার্ভারের সাথে সংযুক্ত থাকে। প্রতিটি গাড়ি ঢোকার সময় আরএফআইডি প্রযুক্তির মাধমে গাড়িকে চিহ্নিত করা হচ্ছে। একই সাথে সম্পূর্ণভাবে দেশে তৈরি ক্লাইড ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করে ঠিক কোন পার্কিং খালি আছে সেই তথ্য এন্ট্রি পয়েন্টে দেখানো হচ্ছে। দেশে জানামতে লোরা-ওয়্যান টেকনোলজির এটিই প্রথম বাণিজ্যিক ব্যবহার। এই প্রযুক্তির মাধ্যমে যানবাহন পার্ক করতে ২০ শতাংশ সময় সাশ্রয় হবে, জনবল কম লাগবে এবং বাণিজ্যিক পার্কিং স্পেসের ক্ষেত্রে ৩০ শতাংশ পর্যন্ত আয় বৃদ্ধি পাবে। 

প্রসঙ্গত, একই ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হিসেবে ২০১৯ সালেও বেসিস ন্যাশনাল অ্যাওয়ার্ড পদক জেতে বন্ডস্টাইন। একই বছরের নভেম্বরে, ভিয়েতনামে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ড (এপিকটা) প্রতিযোগিতায়ও আইওটি ক্যাটেগরিতে চ্যাম্পিয়ন হয় বন্ডস্টাইন টেকনোলজিস।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি