ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রাম্প অনেক বড় সমস্যা তৈরি করেছেন: প্রতিক্রিয়ায় ইউরোপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৯, ৯ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয়ে বিশ্বব্যাপী ইতিবাচক প্রতিক্রিয়া হয়েছে। অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয়ে সন্তুষ্ট অনেকে। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প এখনো নির্বাচনে তার পরাজয়ের বিষয়টি মেনে নেননি কিন্তু বিভিন্ন ক্ষেত্রে তার নীতির সমালোচনা শুরু হয়েছে।

বিশেষ করে ইউরোপের শীর্ষ কর্মকর্তারা বাইডেনের বিজয়কে স্বাগত জানিয়েছেন এবং এর পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্পের নীতিরও সমালোচনা করেছেন। বাইডেনের বিজয় নিশ্চিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো ম্যাস বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের নীতির প্রচণ্ড সমালোচনা করে বলেছেন, তার কর্মকাণ্ড আন্তর্জাতিক অঙ্গনে আমাদের জন্য বড় ধরনের সংকট সৃষ্টি করেছে। যদিও তিনি জানেন তার এখন চলে যাওয়ার সময় হয়ে এসেছে।

পর্যবেক্ষকরা বলছেন, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক অঙ্গনে সৃষ্ট বড় ধরনের সংকট বলতে 'যুক্তরাষ্ট্রই শ্রেষ্ঠ' ট্রাম্পের এমন স্বেচ্ছাচারী নীতির কারণে আটলান্টিকের দুপাড়ের সমস্যার কথা বোঝাতে চেয়েছেন। তিনি অর্থনৈতিক, বাণিজ্য, সামরিক, নিরাপত্তা ও রাজনৈতিক ক্ষেত্রে সৃষ্ট সমস্যার কথা উল্লেখ করেন। প্রেসিডেন্ট ট্রাম্প সবসময়ই ইউরোপের সঙ্গে পাওনাদারের মতো আচরণ করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর প্রথম থেকেই ন্যাটো জোটে মার্কিন কর্মকাণ্ড বা ভূমিকার ধরন কেমন হবে সে ব্যাপারে অগঠনমূলক কথাবার্তা বলতে থাকেন এবং এই জোটের সদস্য ইউরোপীয় দেশগুলোকে তাদের সামরিক খাতে বাজেট বাড়ানোর দাবি জানান। এছাড়া, জোটের জন্য আরো অর্থ দেয়ারও দাবি জানান। এমনকি জার্মানির ওপর চাপ সৃষ্টির জন্য প্রেসিডেন্ট ট্রাম্প সেদেশে মোতায়েন মার্কিন সেনাদের একটা অংশ প্রত্যাহারের ঘোষণা দেন। এতে ন্যাটোর অনেক সদস্য দেশ ক্ষিপ্ত ছিল।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি