ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ট্রাম্প নীতি বদলে দেবেন বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২২, ৯ নভেম্বর ২০২০

ডোনাল্ড ট্রাম্পের অনুসৃত বেশকিছু নীতি বদলে দেয়ার পরিকল্পনা নিচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন ২০২১ সালের ২০ জানুয়ারি। আর এরপরই তিনি ট্রাম্প প্রশাসন অনুসৃত ওই সব নীতি বাতিল করে নির্বাহী আদেশ দেবেন।

এ বিষয়ে ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, যেসব মুসলিম প্রধান দেশের উপর ডোনাল্ড ট্রাম্প অভিবাসী নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন সেগুলো খুব দ্রুত তিনি বাতিল করবেন। নিষেধাজ্ঞার তালিকায় ছিল ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, ভেনিজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া এবং মিয়ানমার। আফ্রিকার দেশ সুদানও এই তালিকায় ছিল তবে পরবর্তীতে সুদানকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয় ট্রাম্প প্রশাসন।

এছাড়া, যে সমস্ত কিশোর-তরুণ অবৈধভাবে তাদের স্বপ্ন পূরণের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে তাদেরকে সেদেশে থাকার অনুমতি দেবেন বাইডেন। তিনি এ সংক্রান্ত আইন পুনর্বহাল করতে চাচ্ছেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে গেছেন। এ চুক্তিও পুনর্বহাল করবেন জোর বাইডেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে ট্রাম্প প্রশাসন বেরিয়ে গেলেও বাইডেন তাতে আবার ফিরে আসবেন।


এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি