ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ট্রাম্পের অভিসংশনে শপথ নিলেন ১০০ আইন প্রণেতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ১৭ জানুয়ারি ২০২০

অবশেষে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিসংশন প্রক্রিয়া। আর এ বিচারকার্য সম্পাদনের জন্য উচ্চকক্ষ সিনেটের ১০০ আইন প্রণেতা শপথ গ্রহণ করেছেন। তাদের শপথ বাক্য পাঠ করান যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস।

শুক্রবার (১৭ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের সিনেটের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস এবং সিনেটরদের শপথ গ্রহণের পরপরই এই শুনানি শুরু হয়। উপস্থিত সিনেটর এবং বিচারপতিরা সিদ্ধান্ত নেবেন ট্রাম্পকে পদ থেকে সরানো হবে কি-না।

এ শুনানি শেষ হলে মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষ বা হাউজ অফ রিপ্রেজেনটেটিভস থেকে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের যে অভিযোগ আনা হয়েছ সেগুলোর বিশ্লেষণ করে এই ১০০ আইন প্রণেতাই পরবর্তী সিদ্ধান্ত দেবেন।

আগামী ২১ জানুয়ারি ট্রাম্পের অভিশংসনের বিচারকার্যের পরবর্তী ধাপ শুরু হবে। সিনেটে অভিযোগ প্রমাণিত হলেই বরখাস্ত হতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে পাস হওয়ার পর ট্রাম্পের অভিশংসন পরিপত্র সিনেটে পাঠানোর সিদ্ধান্ত হয়। ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে ২২৮ ভোট ও বিপক্ষে ১৯৩ ভোট পড়ে।

এ নিয়ে সংবাদ সম্মেলনে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘এর মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রে ইতিহাস সৃষ্টি করলেন তারা।’

প্রসঙ্গত, ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে গেল বছরের ডিসেম্বরে ট্রাম্পকে অভিশংসন করে কংগ্রেসের নিম্নকক্ষ।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি