ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রাম্পের নিষেধাজ্ঞার তালিকায় ঢুকল মিয়ানমারও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ১ ফেব্রুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ফাইল ছবি

নিরাপত্তা ইস্যুতে মিয়ানমারসহ আরও ৬টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এটি মুসলিম এবং অন্য জাতির জন্য বৈষম্যের বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। খবর আল জাজিরা’র। 

প্রতিবেদন সূত্রে জানা যায়, নতুন করে ট্রাম্পের নিষেধাজ্ঞা পাওয়া দেশগুলোর মধ্যে ইরিত্রিয়া, কিরগিজস্তান, নাইজেরিয়া এবং মিয়ানমারের নাগরিক যারা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করেন তাদের ভিসা বাতিল করা হয়েছে। এছাড়া সুদান এবং তানজানিয়াকেও আর ডাইভারসিটি ভিসা বা ডিভি লটারি দেবে না যুক্তরাষ্ট্র। তবে নিষেধাজ্ঞা দেয়া দেশগুলোর নাগরিকরা অভিবাসী ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান চ্যাড উলফ জানায়, নিষেধাজ্ঞার আওতায় পড়া ৬টি দেশ মার্কিন নিরাপত্তা এবং তথ্য প্রদান সংক্রান্ত নিয়মাবলি মেনে চলতে পারেনি। তিনি, ‘এই দেশগুলো বেশিরভাগ ক্ষেত্রেই সাহায্য করতে চেয়েছে। তবে বিভিন্ন কারণে তারা আমাদের বেঁধে দেয়ার সর্বনিম্ন প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হয়েছে। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে মার্কিন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।’

এর আগে ছয় মুসলিম দেশ- ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্প প্রশাসন। উত্তর কোরিয়ার নাগরিক আর ভেনিজুয়েলার সরকারি কর্মকর্তারাও রয়েছেন নিষেধাজ্ঞার আওতায়।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি