ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ডাকসুর উদ্যোগে ছাত্রীদের জন্য ফ্রিডম হাইজিন কর্ণার

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১২:২৫, ৫ ডিসেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ও এসিআই কনজ্যুমার ব্রান্ডের যৌথ উদ্যোগে ছাত্রীদের জন্য ফ্রিডম হাইজিন কর্নার উদ্বোধন করা হয়েছে। বুধবার (০৪ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বরে এর উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সুবিধার্থে দশটি স্পটে স্থাপন করা হয়েছে ভেন্ডিং মেশিন। ভেন্ডিং মেশিন থেকে যেকোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে। 

যার বাজার মূল্য প্রায় ১৪ টাকা। দাম বৃদ্ধি পেলেও  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা ১০ টাকায় এই সেবাটি পাবে। মেশিনের পাশেই দুটো ডিসপোজাল বিন এবং দুটো তোয়ালে দেওয়া থাকবে। প্রতিটি ভেন্ডিং মেশিনের কাছে প্রথম একমাস একজন মেয়ে থাকবেন যিনি ক্রয় করা এবং যেকোনো সমস্যার সমাধান করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

এছাড়া উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো- উপাচার্য (শিক্ষা) ড. নাসরীন আহমদ, এসিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর, চিত্রনায়িকা মৌসুমী, ডাকসুর জিএস গোলাম রাব্বানী ও এজিএস সাদ্দাম হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে সমাজে প্রচলিত ট্যাবু দূর করার জন্য সবসময় ভূমিকা রাখতে হবে। মেয়েদের স্বাধীনতা ঋতুস্রাবের দিনে যেন ক্ষুন্ন না হয় তার জন্য সমাজ সচেতনতামূলক কাজ করতে হবে।

আগামী বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিববর্ষ) পালন এবং জাতির পিতার আদর্শ বাস্তবায়ন করার জন্য সকলকে একত্রে কাজ করার আহ্বান জানান তিনি। 

বিশেষ অতিথির বক্তব্যে অভিনেত্রী আরিফা পারভীন মৌসুমী বলেন, আমরা আমাদের ঋতুস্রাবের কথা অভিভাবকদের বলতে লজ্জা পাই। এই লজ্জা দূর করতে হবে। সমাজের রক্ষণশীল মনোভাব দূর করার জন্য নারীদের এগিয়ে আসতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, সম্প্রতি এক গবেষণা থেকে জানা যায় মেয়েরা সবচেয়ে বেশি ক্যান্সারে আক্রান্ত হয়। তার কারণ মেয়েরা স্বাস্থ্যের ব্যাপারে খুব অসচেতন। এর জন্য দায়ী হলো আমাদের সমাজের প্রচলিত ট্যাবু। এই ট্যাবু দূর করার জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,  ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি (ভারপ্রাপ্ত) আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) লেখক ভট্টাচার্য, ডাকসুর সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসিফ তালুকদার, পরিবহন বিষয়ক সম্পাদক শামস ই নোমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিন অর্ণিসহ প্রমুখ।

উল্লেখ্য,বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলা ভবন ছাত্রী কমনরুম, ব্যবসায় শিক্ষা অনুষদ, সাইন্স লাইব্রেরী, চারুকলা অনুষদ ও বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলে এই ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি