ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ডাটাবেজে সংরক্ষিত হচ্ছে বিদেশফেরত কর্মীদের তথ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৮, ২৪ ডিসেম্বর ২০১৮

বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি দেওয়া বাংলাদেশী কর্মীদের সঠিক সংখ্যাসহ তাদের যাবতীয় তথ্য-উপাত্তভিত্তিক ডাটাবেজ তৈরি করতে যাচ্ছে সরকার। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্প্রতি মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) রৌনক জাহানের সভাপতিত্বে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিদেশগামী ও ফেরত আসা কর্মীদের তালিকা (ডাটাবেজ) ইমিগ্রেশন থেকে মন্ত্রণালয়ে শেয়ারের লক্ষ্যে যৌথ টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। আগামী এক মাসের মধ্যে বাস্তবায়নযোগ্য প্রস্তাব পেশ করতে কমিটিকে অনুরোধ জানানো হয়েছে।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বিদেশ ফেরত কর্মীদের নিরাপদে নিজ গন্তব্য পৌঁছানোর লক্ষ্য প্রদত্ত সেবার মান উন্নীতকরণের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়। এছাড়া জরুরি প্রয়োজনে বিদেশ ফেরত কর্মীদের (বিশেষত নারী কর্মীদের) তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে সহায়তা প্রদান অব্যাহত রাখার বিষয়ে অনুরোধ করা হয়। অন্যদিকে বিদেশগামী এবং আগমনকারী প্রবাসী বাংলাদেশী যাতে বিমানবন্দরে কোনোভাবে হয়রানি বা প্রতারণার শিকার না হন, সেজন্য সিসি ক্যামেরায় ধারণকৃত ছবি বা ভিডিও বিমানবন্দরের অভ্যন্তরে ও বাইরের বিভিন্ন মনিটরে সরাসরি সম্প্রচার এবং বিদেশ ফেরত কর্মীদের দ্রুত লাগেজ প্রাপ্তি ও দ্রুত নিজ লাগেজ নিয়ে বন্দর ত্যাগের ব্যবস্থা করার বিষয়েও বৈঠকে আলোচনা হয়।

বিএমইটি সূত্রে জানা গেছে, ২০১৭ সালে বিএমইটি থেকে ছাড়পত্র নিয়ে বৈধভাবে বাংলাদেশ থেকে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী কাজ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে যান। আর চলতি বছরের অক্টোবর পর্যন্ত গেছেন ৬ লাখ ১৪ হাজার ৫৮৫ জন। ২০১৬ সালে পাড়ি দিয়েছেন মোট ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন। আর ২০১৫ সালে গেছেন ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জন। প্রতি বছরই বিদেশগামী কর্মীর সংখ্যা বাড়ছে। একই সঙ্গে বিদেশ থেকে ফিরেও আসছেন বহু কর্মী। কিন্তু বিদেশ ফেরত এসব কর্মীর বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য না থাকায় তাদের পুনর্বাসনে যথাযথ পরিকল্পনা গ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে এ তথ্য ঘাটতিকে নিরাপদ অভিবাসন নিশ্চিতের পথেও একটি বড় অন্তরায় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, গত ২০ নভেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহকারী সচিব কাঞ্চন বিকাশ দত্ত স্বাক্ষরিত ‘বিদেশ ফেরত প্রবাসী বাংলাদেশী কর্মীদের ডাটাবেজ তৈরি’ সংক্রান্ত একটি চিঠিতে বলা হয়, ডাটাবেজ তৈরিতে আন্তঃমন্ত্রণালয় সভায় বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এসব সিদ্ধান্তের মধ্যে রয়েছে ‘জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) বিদেশগামী কর্মীর ডাটা আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর ইমিগ্রেশন শাখার সঙ্গে শেয়ার এবং পরবর্তীতে ইমিগ্রেশন শাখা থেকে বিদেশ প্রত্যাগত কর্মীর ডাটা বিএমইটি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের সঙ্গে শেয়ার করার লক্ষ্যে যৌথ টেকনিক্যাল কমিটি গঠন করতে হবে। ওই কমিটিকে আগামী এক মাসের মধ্যে বাস্তবায়নযোগ্য প্রস্তাব পেশ করতে হবে। চিঠিতে সভার সিদ্ধান্তের আলোকে জরুরিভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গৃহীত ব্যবস্থার অগ্রগতি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়।

এরই পরিপ্রেক্ষিতে ছয় সদস্যের যৌথ টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সুরক্ষা বিভাগ), তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের সচিব, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি