ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ডিএসইর শেয়ার চীনের কাছে হস্তান্তর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৭, ৪ সেপ্টেম্বর ২০১৮

চীনা কনসোর্টিয়ামের কাছে সাড়ে ৯শ’ কোটি টাকায় ২৫ শতাংশ শেয়ারের মালিকানা হস্তান্তর প্রক্রিয়া শেষ হয়েছে। আজ মঙ্গলবার দুপুর আড়াইটার পর হোটেল সোনারগাঁওয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এ শেয়ার হস্তান্তর করা হয়। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ার বিক্রির টাকা পরিশোধ করে চীন। এর পরেই এ প্রক্রিয়া শেষ করা হলো।

গত ১৪ মে শেনঝেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সই করে ডিএসই। চুক্তি অনুযায়ী, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা জোট ডিএসইর ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনবে।

চীনা কনসোর্টিয়াম ডিএসইর অংশীদার হওয়ায় দেশের পুঁজিবাজার আন্তর্জাতিকভাবে মর্যাদায় উন্নীত হবে। এছাড়া স্টক এক্সচেঞ্জের উন্নয়নে চীনা কনসোর্টিয়াম ৩০৭ কোটি টাকার কারিগরি সহায়তা দেবে।

ডিএসইর শেয়ারের বিপরীতে চীনা জোটের দেওয়া অর্থ ডিএসইর সদস্য ব্রোকারদের ভাগ করে দেওয়া হবে। বর্তমানে ডিএসইর শেয়ারহোল্ডার রয়েছেন ২৩৭ ব্রোকার।

এ হিসেবে প্রত্যেক ব্রোকার পাবেন তিন কোটি ৭৮ লাখ টাকা করে। তবে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ২১ টাকা দরে বিক্রি করায় মূলধনী মুনাফার ওপর কর দিতে হবে। ফলে চীনের কাছে ডিএসইর শেয়ার হস্তান্তর করা হলো।


এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি