ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডেঙ্গু পরীক্ষায় ‘অতিরিক্ত ফি’,পপুলারকে জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪১, ২৯ জুলাই ২০১৯

সম্প্রতি ডেঙ্গু জ্বরের প্রকোপ ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় বেসরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু নির্ণয়ে ফি নির্ধারণ করে দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। তবে এই নির্দেশনার মানছে না রাজধানীর অধিকাংশ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলো।

রোগীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ আসছে প্রতিনিয়ত। এমন পরিস্থিতি আমলে নিয়ে মাঠে নেমেছে আইন শৃঙ্খলাবাহিনী। 
ডেঙ্গু পরীক্ষায় নিয়ে রোগীদের সঙ্গে ‘প্রতারণার’ অভিযোগে রাজধানীর ধানমন্ডির পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালকে জরিমানা করা হয়েছে। 

তারা সরকারি নির্ধারিত ফির চেয়ে বেশি না রাখলেও ৫০ হাজার টাকা জরিমানার মুখে পড়েছে বিশেষ এক কারণে। রোববার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ডেঙ্গু শনাক্তের তিনটি পরীক্ষার দুটি করতে হবে ৫০০ টাকায়, একটি করতে হবে ৪০০ টাকায়। পপুলারে পরীক্ষা করতে যাওয়া রোগীদেরকেও এই পরিমাণ টাকাই দিতে হয়েছে। তবে তারা বিল হিসেবে এক হাজার দুইশ বা দেড় হাজার টাকা রেখেছে। আর বাড়তি এই টাকাটা ডিসকাউন্ট হিসেবে দেখিয়েছে।

সোমবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি দল পপুলারে গিয়ে এভাবে অতিরিক্ত বিল ধরে বাকিটা ছাড় হিসেবে দেখানোকে আইনবিরুদ্ধ হিসেবে চিহ্নিত করে। অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘ডেঙ্গু নির্ণয়ে সরকার নির্ধারিত মূল্য হাসপাতালগুলো রাখছে কি-না সেটা তদারকি করতে পপুলার হাসপাতালে যাওয়া হয়। সেখানে গিয়ে দেখা যায় ডেঙ্গু ‘এনএসআই এজি’ পরীক্ষায় মুল্য ধরে রেখেছে ১২’শ টাকা। 

অন্য সবগুলো হাসপাতাল সরকার নির্ধারিত মূল্য রাখছে এবং বিলের সফটওয়ার আপডেট করেছে। কিন্তু এই হাসপতালটি আজকেও তাদের বিলের সফটওয়ার আপডেট করেনি। তাদের বিলে আবার লিখে দিচ্ছে ‘ছাড়’ সাতশ। অথ্যাৎ প্রতিটি ডেঙ্গু টেস্টে তারা ১২শ টাকায় সাতশ টাকা করে ছাড় দিচ্ছে। তার মানে এখানে সরকার নির্ধারিত মূল্য রাখা হচ্ছে না।’

“তাদের বিলে লিখে দিয়েছে ‘ডেঙ্গু রোগীদের জন্য বিশেষ ছাড়’। তার মানে সরকার কিছু করছে না, তারাই ছাড় দিচ্ছে। এখানে যে সরকারের নির্দেশনা আছে এই স্লিপ দেখলে কেউ ধরতে পারবে না। কিন্তু আমাদের প্রশ্ন আপনারা ছাড় দেবেন কেন? সরকার যেই মুল্য দিয়েছে সেটা অবশ্যই আপনারা নিতে বাধ্য। অন্যান্য সব প্রতিষ্ঠান তাদের সফটওয়ার পরিবর্তন করেছে কিন্তু পপুলার সেটা করেনি।”

এ ব্যাপারে ভোক্তা অধিকারের এই কর্মকর্তা বলেন, সরকার জনস্বার্থে ডেঙ্গু পরীক্ষার এই মুল্য নির্ধারণ করেছে। কিন্তু দু:খের বিষয় রাজধানীর  নামিদামি  বেসরকারি হাসপাতালগুলো সেই নির্ধারিত মূল্য মানছে না। এমনকি বোঝাচ্ছে পপুলার ডেঙ্গুরোগীদের জন্য ছাড় দিচ্ছে। এটা স্পষ্টভাবে একটা অনিয়ম এবং অনৈতিকতা। তাই আমরা তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছি এবং সতর্ক করা হয়েছে।’

এর আগে ধানমন্ডির স্কয়ার হাসপাতাল, বিআরবি হাসপাতাল, ইবনে সিনা হাসপাতালে অভিযানে যায় ভোক্তা অধিকারের দল। সেখানে নির্ধারিত টাকা রাখতেই দেখা যায়।
 
টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি