ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ঢাকা কমার্স কলেজে ১ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৬, ১৪ মার্চ ২০২০

ঢাকা কমার্স কলেজে বিজ্ঞান ক্লাব ও আইটি ক্লাবের উদ্যোগে ‘ইটালিয়া ১ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’ অনুষ্ঠিত হয়। ১১ মার্চ  ঢাকা কমার্স কলেজে বিজ্ঞান ও প্রযুক্তি উৎসব উদ্বোধন করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. শফিকুল ইসলাম। ১২ মার্চ  পুরস্কার বিতরণ করেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু মাসুদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রোগ্রামের প্রধান উপদেষ্টা ও ক্লাবের প্রতিষ্ঠাতা মডারেটর এস এম আলী আজম, বিজ্ঞান ক্লাবের মডারেটর মো. নাজমুল হক, আইটি ক্লাবের মডারেটর মো. শামিউল আলম, প্রোগ্রামের আহ্বায়ক ফাতিন হাসনাত সিয়াম, বিজ্ঞান ক্লাবের সভাপতি পার্থ সারথী দাস, আইটি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো. তরিকুল ইসলাম ও সভাপতি আব্দুল্লাহ আল মামুন রিশাদ, বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার পূণ্য ও আইটি ক্লাবের সাধারণ সম্পাদক ইনজামামুল হক। কলেজে অনুষ্ঠিত প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি উৎসবে কলেজের সহস্রাধিক ছাত্র-ছাত্রী বিজ্ঞান ও আইটি অলিম্পিয়াডে অংশগ্রহণ করে এবং বিভিন্ন প্রজেক্ট উপস্থাপন করে। উৎসব উপলক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করা এবং ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা দেয়ার লক্ষ্যে কলেজ ক্যাম্পাসে বিজ্ঞান ব্যবহারিক ও বিজ্ঞান চলচ্চিত্র বাস প্রদর্শনী করে।

প্রোগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ৩টি অধিবেশন হয়। বিজ্ঞান ও আইটি ফেস্টে ‘ইন্টারনেট অব থিংস (আইওটি)’ বিষয়ে রিসোর্স পারসন ছিলেন জিরোওয়ান এর সিইও ইঞ্জিনিয়ার নাজমুজ্জামান জমাদ্দার। ‘বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় ইংরেজি ভাষা শিক্ষার প্রয়োজনীয়তা’ বিষয়ে রিসোর্স পারসন ছিলেন উইনার বিডি’র সিইও মো. মিরাজ হোসেন। ইউথপ্রেনার নেটওয়ার্কের সংগঠক তাহসিন আহমেদ মহাকাশ গবেষণা এবং বিজ্ঞান শিক্ষা বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যক্ষ প্রফেসর মো. শফিকুল ইসলাম বলেন, ঢাকা কমার্স কলেজের এ ক্ষুদে বিজ্ঞানীরা একদিন বড় বড় আবিষ্কার করে দেশ ও বিশ্বের উন্নয়নে ভুমিকা রাখবে বলে আমার বিশ্বাস। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু মাসুদ বলেন, শ্রেষ্ঠ ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থীরা এবার ব্যবসায়-বাণিজ্যে সফলতার সাথে বিজ্ঞান-প্রযুক্তির নব উদ্ভাবনের সৃষ্টি সুখের উল্লাসে মেতেছে।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি