ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঢাকা কলেজের অধ্যক্ষের কার্যালয় ঘেরাও শিক্ষার্থীদের

প্রকাশিত : ১৪:০০, ২৮ মার্চ ২০১৯ | আপডেট: ১৪:২৭, ২৮ মার্চ ২০১৯

যাতায়াতের জন্য বাসসহ নানা সংকট নিরসনরের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এ কর্মসূচি শেষে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে রেখেছে সাধারণ শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় মানববন্ধন করে শিক্ষার্থীরা। এরপর একটি প্রতিনিধি দল অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লার সঙ্গে আলোচনায় বসেন। কিন্তু আশানুরূপ সাড়া না পেয়ে কার্যালয় ঘেরাও করে রাখে এবং বিভিন্ন স্লোগান দিতে থাকে।

এসময় সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজ ছাত্রলীগ একাত্মতা প্রকাশ করে। 

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত ২০ বছর যাবৎ কলেজে শিক্ষার্থীদের জন্য নতুন বাস দেওয়া হয়নি। ফলে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে বাদুরঝোলা হয়ে কলেজে বাসে করে যাতায়াত করছে অধিকাংশ শিক্ষার্থী। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের বাস সংকট থাকলেও তা সমাধানে দৃশ্যমান কোনো পদক্ষেপ নেয়নি কলেজ প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লা বলেন, শিক্ষার্থীর দাবির পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে আমরা শিক্ষা মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছি। আশা করিছি কিছুদিনের মধ্যে নতুন বাস আসবে। শিক্ষার্থীদের কষ্ট কিছুটা হলেও লাঘব হবে। যত তাড়াতাড়ি সম্ভব আমরা সমস্যাটির সমাধান করবো। তবে অধ্যক্ষের এমন আশ্বাস মানতে নারাজ শিক্ষার্থীরা। 

উল্লেখ্য, ঢাকা কলেজের ২৪ হাজার শিক্ষার্থীর যাতায়াতের জন্য বাস রয়েছে মাত্র চারটি। বিভিন্ন সময় যান্ত্রিকত্রুটির কারণে সবগুলো বাস সচল না থাকার অভিযোগও রয়েছে। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে শহরের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজারো শিক্ষার্থীকে।

এছাড়া বাসে ধারণ ক্ষমতার অধিক সংখ্যক শিক্ষার্থী পরিবহন করায় ঘটছে দুর্ঘটনাও। শিক্ষার্থীদের দাবির মুখে বিভিন্ন সময় যানবাহন সংকট নিরসনের আশ্বাস দিলেও কার্যকর কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি কলেজ কর্তৃপক্ষকে।

কয়েকজন শিক্ষার্থী জানায়, ‘পর্যাপ্ত বাস না থাকায় ছাত্ররা এখন কলেজ বাসে বোঝাই হয়ে, দরজায় দাঁড়িয়ে বাসায় পৌঁছায় যা বিপদজনক। নানা সময় লোকাল বাসে ছাত্ররা অতিরিক্ত ভাড়া আদায়ের মত বিড়ম্বনার শিকার হয়। এমতাবস্থায় ক্যাম্পাসের নতুন বাস সংযোজন এখন সময়ের দাবি।

টিআর/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি