ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঢাকা-কালিয়াকৈর চলবে শাটল ট্রেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৪, ২৫ সেপ্টেম্বর ২০১৮

ঢাকা থেকে কালিয়াকৈরের হাইটেক পার্ক পর্যন্ত চলবে শাটল ট্রেন। কালিয়াকৈর দেশের প্রথম হাইটেক পার্কের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এ উদ্যোগ নেয়া হচ্ছে। এর দৈর্ঘ্য হবে প্রায় ৫৭ কিলোমিটার।

এ সংক্রান্ত এক প্রকল্প প্রস্তাব রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এরই মধ্যে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৬১ কোটি টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদন পেলে প্রকল্পটি জানুয়ারি’ ২০১৯ থেকে জুন’ ২০২২ মেয়াদে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ২টি (৬ ইউনিটে ১ সেট) ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) সংগ্রহ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব এসেছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপর যানবাহনের বাড়তি চাপ ও যানজট দূর করা সম্ভব হবে।

তথ্য ও যোগযোগ প্রযুক্তি (আইসিটি) খাত উন্নয়নে দেশে সুষ্ঠু বিনিয়োগ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে দেশের প্রথম হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে গাজীপুরের কালিয়াকৈরে। এখানে আইসিটি খাতের বিভিন্ন পণ্য উৎপাদনের জন্য বিদেশি কোম্পানিকে সুযোগ করে দেয়া হবে। কিন্তু যাতায়াত ব্যবস্থায় ঘাটতি থাকার জন্য রেলপথ স্থাপন করা হচ্ছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি