ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে অনশনে চার শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫, ১৫ মার্চ ২০২০

অনশনে ঢাবির চার শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

অনশনে ঢাবির চার শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে ক্লাস-পরীক্ষা ও আবাসিক হল বন্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী অনশন শুরু করেছেন। ঢাবি’র সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ না হওয়া পর্যন্ত এই অনশন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তারা। শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে টিএসসি’র রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন শিক্ষার্থীরা। 

অনশনে বসা শিক্ষার্থীরা হলেন- টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের তৃতীয় বর্ষের মো. হাসান বিশ্বাস, মনোবিজ্ঞান বিভাগের মো. জোনাইদ হোসেন, রাষ্ট্রবিজ্ঞানের ইয়াসিন আরাফাত প্লাবন এবং কে এম তুর্য।

অনশনকারী শিক্ষার্থীরা জানান, বিশ্বে মহামারী আকার ধারণ করেছে করোনা ভাইরাস। বাংলাদেশেও করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কোনও শিক্ষার্থী এখন পর্যন্ত আক্রান্ত না হলেও, এর আশঙ্কা থেকেই যায়। কেননা এই ভাইরাসটি জন সমাগমের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা এবং আবাসিক হলগুলো বন্ধ রাখার দাবি জানিয়ে কয়েকটি বিভাগের পরীক্ষা বয়কট করেছেন ঢাবির শিক্ষার্থীরা। এর আগে প্রশাসনের কাছে বিষয়টি তুলে ধরেছিলেন তারা। কিন্তু বিশ্ববিদ্যালয় বন্ধের বিষয়ে আশ্বাস পাননি শিক্ষার্থীরা। পরে প্রতিবাদ অনশন শুরু করেছেন বলে জানান এ চার শিক্ষার্থী।

অনশনরত শিক্ষার্থীরা মনে করছেন, ‘করোনা একটি মারাত্মক ভাইরাস। যা একজন মানুষ থেকে দ্রুত ছড়িয়ে পড়তে পারে অন্যদের শরীরে। আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রায় ৪৩ হাজারেরও বেশি শিক্ষার্থী, এদের কেউ আক্রান্ত হলে তা মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়বে। তখন তা মোকাবিলা করা কঠিন হয়ে যাবে। এই পরিস্থিতি আসার আগেই আমরা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা এবং আবাসিক হলগুলো বন্ধ রাখার দাবিতে অনশনে বসেছি। 

শিক্ষার্থীরা অনশন চালিয়ে যাওয়ার দৃঢ়তা প্রকাশ করে বলেছেন, সাধারণ শিক্ষার্থীদের স্বার্থে, দেশের স্বার্থে আমাদের দাবি মানা না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবো।

প্রসঙ্গত, বিশ্বে ১৩২টি দেশে ছড়িয়েছে করোনা ভাইরাস। বাংলাদেশে নতুন করে আরও দুজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এর আগে গত ৮ মার্চ প্রথমবারের মতো বাংলাদেশে তিনজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। তারা বর্তমানে সুস্থ রয়েছেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি