ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঢাকায় আন্তর্জাতিক ক্ষুদ্রবীমা সম্মেলন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮, ২৫ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৭:১৭, ২৫ সেপ্টেম্বর ২০১৯

বীমাখাত উন্নয়নে দেশে প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক ক্ষুদ্রবীমা সম্মেলন। আগামী ৪-৮ নভেম্বর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর পল্টনে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। এ সময় বিআইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. রুবিনা হামিদ, ভাইস প্রেসিডেন্ট মনিরুল আলম এবং কার্যনির্বাহী কমিটির সদস্য মোজাফফর হোসেন পল্টু, পিকে রয় ও আদিবা রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবিশ্বের বীমার উন্নয়নে কাজ করা জার্মানভিত্তিক মিউনিক রি-ফাউন্ডেশন ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের সার্বিক সহায়তা করবে লুক্সেমবার্গভিত্তিক মাইক্রো ইন্স্যুরেন্স নেটওয়ার্ক (এমআইএন)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাঁচ দিনব্যাপী এই আয়োজনের মূল সম্মেলন হবে ৫, ৬ ও ৭ নভেম্বর। ৫ নভেম্বর প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করবেন। এর আগে ৪ নভেম্বর সম্মেলনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন হবে। ৮ নভেম্বর সম্মেলনে আগতদের মাঠ পর্যায়ের কাজ হবে। 

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, বর্তমান বীমাখাত ইমেজ সংকটে রয়েছে। পাশাপাশি আধুনিক ও যুগোপযোগী পণ্যের অভাবও রয়েছে। এসব কারণে জিডিপিতে বীমার অংশগ্রহণ মাত্র দশমিক ৫০ শংতাশ। যেখানে পাশবর্তী দেশ ভারতের অবদান ১২ শতাংশ এবং পাকিস্তানের ৭ শতাংশ। এ ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি।

আন্তর্জাতিক এ সম্মেলনের মাধ্যমে বর্তমান বীমাখাতের সমস্যা ও এ থেকে উত্তোরণের উপায় বেরিয়ে আসবে বলে মনে করছেন আয়োজকরা। তারা জানিয়েছেন, অনেক নতুন নতুন পরামর্শ আসবে। এসব পরামর্শের আলোকে আগামীতে এ খাত উন্নায়নে পদক্ষেপ গ্রহণ করা হবে। কারণ একটি শক্তিশালী অর্থনীতি গড়ে তুলতে হলে বীমাখাতের উন্নয়নের বিকল্প নেই।

সম্মেলনে বিশ্বের ৪০-৪৫টি দেশের ৪৫০ জন প্রতিনিধি ও বীমা বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন। যেখানে দেশের বীমাখাতের বিশেষজ্ঞদের অংশগ্রহণে ২০টি সেশন অনুষ্ঠিত হবে।

মিউনিক রি-ফাউন্ডেশন জার্মানির একটি অলাভজনক প্রতিষ্ঠান। যারা ২০০০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ল্যাটিন আমেরিকা, আফ্রিকা ও এশিয়া মহাদেশের বিভিন্ন দেশে আন্তর্জাতিক সম্মেলন করে আসছে।

সংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির বলেন, যেসব বীমা কোম্পানি এখনো পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি তাদের নিয়ে আমরা কাজ শুরু করেছি। ইতোমধ্যে ৭ থেকে ৮টি প্রতিষ্ঠান তালিকাভুক্তির জন্য আবেদন করেছে। আশা করছি, আগামী তিন মাসের মধ্যে অ-তালিকাভুক্ত সব বীমা কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তি হতে কার্যক্রম শুরু করবে।

এর আগে সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল অতালিকাভুক্ত বীমা কোম্পানি বিষয়ে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, আগামী তিন মাসের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্তি না হলে তাদের লাইসেন্স বাতিল করা হবে।

কার্যনির্বাহী কমিটির সদস্য পিকে রয় বলেন, বিমাখাত আস্থা সংকটে রয়েছে। আমরা ইমেজ সংকট দূরকরণে কাজ করছি। আগের তুলনায় বেশি করে ক্লেইম দিচ্ছি। নতুন নতুন পণ্য বাজারে এনেছি। আশা করছি, এ খাত সরকারের প্রয়োজনীয় সহায়তা পেলে ঘুরে দাঁড়াবে।

সম্মেলনে আরও জানানো হয়, বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানা তদানীন্তন পূর্ব পাকিস্তানের আলফা ইন্স্যুরেন্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ জন্য আমরা বীমা পরিবারের সদস্যরা গর্বিত। সেই আলোকে বঙ্গবন্ধুর বীমা কোম্পানিতে যোগদানের তারিখটি ১লা মার্চ জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ২০২১ সালের ১ লা মার্চ এটা পালন করা হবে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি