ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঢাকায় আন্তর্জাতিক পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু

প্রকাশিত : ১৭:০৮, ২৬ জুন ২০১৯

পরিবেশবান্ধব ধাতব পণ্য ব্যবহার নিশ্চিত করতে ঢাকায় শুরু হয়েছে ২ দিনব্যাপী আন্তর্জাতিক পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা ২০১৯। আজ রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবন মিলনায়তনে অনুষ্ঠিত মেলার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডো) চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন।

দুই দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মেটাবিল্ড প্রকল্পের আওতায় এ মেলার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডো) সদস্য সিদ্দিক জোবায়ের, ডিসিসিআই’র সহ-সভাপতি ইমরান আহমেদ এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রোগ্রাম ম্যানেজার ডারিও ট্রোমেটটা, ম্যানফ্রেন্ড ফেলোজ ও মেটাবিল্ড প্রোজেক্টের সিনিয়র টেকনিক্যাল এক্সপার্ট রাজাত ভট্র।
ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে হেলাল উদ্দিন বলেন, দেশের জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের উপর আমাদের গুরুত্বারোপ করতে হবে। তিনি বলেন, স্রেডো জ্বালানি, দক্ষ যন্ত্রপাতি, শিল্প ও কারখানা স্থাপনের জন্য স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করেছে।
স্রেডো চেয়ারম্যান আরো বলেন, পরিবেশ ও জলবায়ু সংক্রান্ত আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো তুলে ধরতে হবে। এজন্য জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ সম্পর্কিত কোনো তথ্যের প্রয়োজন হলে সবাইকে স্রেডোর সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি। সব সরকারি ও বেসরকারি সংস্থাকে দেশে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের জন্য একসঙ্গে কাজ করারও আহ্বান জানান।

মেটাবিল্ড প্রকল্প নির্মাণ খাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ইস্পাত উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার ও প্রযুক্তি বিনিময় এবং টেকসই জ্বালানি ব্যবহার বিষয়ে ধারণা দিচ্ছে মেলায়। মেলায় ৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবং নিজেদের উদ্ভাবিত পণ্য, প্রযুক্তি এবং ব্যবহারের কার্যপদ্ধতি প্রদর্শন করছে। এছাড়া মেলায় বিভিন্ন ব্যাংক তাদের বিভিন্ন পরিষেবা প্রদর্শন করছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি