ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ঢাবিতে দুই দিনব্যাপী রোবট অলিম্পিয়াড শুরু

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৭:৫১, ৬ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক’র যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড’ শুরু হয়েছে।

আজ শুক্রবার বিশ্ববিদ্যালয়টির ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে এ অলিম্পিয়াডের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক’র সাধারণ সম্পাদক মুনির হাসান। 

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠার জন্য আর্থিক অনুদান প্রদান করা হবে।’ 

এ সময় তিনি শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতে উন্নয়নের জন্য কাজ করতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তব্যে নতুন নতুন বৈজ্ঞানিক আবিষ্কারের মাধ্যমে মানব সভ্যতার উন্নয়ন সাধনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস।

উল্লেখ্য, সারাদেশের বিভিন্ন স্কুলের প্রায় চার শতাধিক শিক্ষার্থী বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি