ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ঢাবিতে ভর্তির সব তথ্য দেবে ‘এডুবট’

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ০৮:৫৬, ১৩ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি সংক্রান্ত  যাবতীয় তথ্যকে হাতের নাগালে পৌঁছে দিতে ‘এডুবট’ (EduBot) নামে একটি অনলাইন ম্যাসেঞ্জারের উদ্বোধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ঢাবির কয়েকজন শিক্ষার্থী মিলে এটি তৈরি করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সভাকক্ষে এই ম্যাসেঞ্জার চ্যাটের উদ্বোধন করেন ডাকসুর ভিপি নুরুল হক নুর।

‘এডুবট’ কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ম্যাসেঞ্জারের একটি চ্যাট ভার্সন। ভর্তি কার্যক্রম-সংক্রান্ত যে কোনও প্রশ্নের তাৎক্ষণিক উত্তর দেবে এটি।

শিক্ষার্থীদের কাছে ভর্তি পরীক্ষার সময়সূচি, আসনবণ্টন, ফলাফল, ভর্তি প্রক্রিয়া, বিষয় পরিচিতি, জরুরি সহায়তা, কেন্দ্রীয় ভর্তি অফিসের সঙ্গে যোগাযোগ এবং ভর্তি-সংক্রান্ত যে কোনেও ধরনের প্রশ্নের তাৎক্ষণিক উত্তর দেবে ‘এডুবট’।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সার্বিক তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হুসাইনের উদ্যোগে এ অনলাইন ম্যাসেঞ্জারটি তৈরি করা হয়েছে। তার সহযোগী হিসেবে আছেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ এমেলী জামাল, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইস্রাফিল হোসাইন এবং মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ হিল বাকী।

আপাতত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি ও আসন বিন্যাসসহ পরীক্ষা কেন্দ্রের পরিচিতি সংক্রান্ত প্রশ্নের উত্তর দেবে ‘EduBot’। পর্যায়ক্রমে বিষয় পরিচিতিসহ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যের কাজ সংযোজন করা হবে বলে জানান বটটির উদ্যোক্তা ও পৃষ্ঠপোষকরা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি