ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

ঢাবিতে সাদা দলের মৌন মিছিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭, ২৩ এপ্রিল ২০১৮

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব সদস্যের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকরা। আজ সোমবার সকালে ঢাবি ক্যাম্পাসে এক মৌন মিছিল ও সমাবেশের আয়োজন করে বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল।

একই সঙ্গে অবিলম্বে কোটা সংস্কার করে তার প্রজ্ঞাপন জারি করতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন এই শিক্ষকরা। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে থেকে সাদা দলের মৌন মিছিলটি শুরু হয়ে কলাভবনের চারপাশ ঘুরে আবারও অপরাজেয় বাংলার সামনে শেষ হয়। এরপর সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ হয়।

মৌন মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে কিছু দাবি তুলে ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান বলেন, সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংগঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনাবলিতে আমরা উদ্বেগ প্রকাশ করছি। আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশ এবং বহিরাগতদের হামলার প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। উপাচার্যের বাসভবনে ন্যক্কারজনক হামলা ও ভাংচুরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে তিনি নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

ড. আখতার হোসেন খান বলেন, আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের ওপর সব ধরনের নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদ করছি এবং নিন্দা জানাচ্ছি। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সব সদস্যের নিরাপত্তা দাবি করছি। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে, বিশেষ করে হল প্রশাসনের কাছে শিক্ষার্থীবান্ধব, দায়িত্বশীল, ও মানবিক আচরণ প্রত্যাশা করছি।

এ সময় হলে এবং ক্যাম্পাসে দল-মত নির্বিশেষে সব শিক্ষার্থীর শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে অবিলম্বে ডাকসু নির্বাচনের ব্যবস্থা করার দাবি জানানো হয়। তিনি বলেন, শিক্ষার্থীদের উদ্দেশে আমাদের উপদেশ হচ্ছে, ‘প্রতিহিংসা বর্জন করো, কারণ প্রতিহিংসা কেবল প্রতিহিংসারই জন্ম দেয়, সমস্যার সমাধান করে না। চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বৈষম্যমূলক কোটাপ্রথার যৌক্তিক সংস্কার করে প্রজ্ঞাপন জারি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

ড. আখতার হোসেন খানের সভাপতিত্বে মৌন মিছিলে অংশ নেন যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. আবদুর রশিদ, অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক মোশাররফ হোসেন ভূঁইয়া, ড. লায়লা নূর ইসলাম, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. আল মোজাদ্দেদী আলফেছানী প্রমুখ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি