ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তাইওয়ান থেকে জামরুল-আতা ফল আমদানি বন্ধ করল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৮, ২১ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ২২:০২, ২১ সেপ্টেম্বর ২০২১

তাইওয়ান থেকে জামরুল ও আতা ফল আমদানি বন্ধ করে দিলো চীন। গতকাল সোমবার থেকে বেইজিং তা কার্যকর করে। এসব ফলে পোকা পাওয়া যাচ্ছিল বলে অভিযোগ চীনা কর্তৃপক্ষ। তবে এটি রাজনৈতিক কারণেই বন্ধ করা হয়েছে বলে দাবি তাইওয়ানের। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

চীনের কাস্টমস প্রশাসনের বরাতে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জনিয়েছে, তাইওয়ান থেকে আমদানি করা আতা ফল ও জামরুলে নিয়মিত ‘প্ল্যানোকক্কাস মাইনর’ নামে ছোট সাদা রঙের একধরনের পোকা পাওয়া যাচ্ছিল। এ কারণে চীনা কাস্টমসের গুয়াংডং শাখা ও সংশ্লিষ্ট অফিসগুলো গত সোমবার থেকে এসব ফলের শুল্ক ছাড়পত্র দেওয়া বন্ধ করে দিয়েছে।

এর জবাবে, গতকাল রোববার তাইওয়ানের কৃষিমন্ত্রী চেন চি-চুং বলেছেন, 'চীন কোনো ধরনের প্রমাণ উপস্থাপন ছাড়াই এককভাবে সিদ্ধান্ত নিয়েছে।' তিনি বলেন, আমরা এটি মানতে পারি না। তাইওয়ান চীনকে বলেছে, আগামী ৩০ সেপ্টেম্বরের আগে সমস্যা সমাধানে তাইপেইয়ের অনুরোধে সাড়া না দিলে তারা দেশটিকে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) নিয়ে যাবে।

উল্লেখ, তাইপেই-বেইজিং সম্পর্কে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছে। ছোট্ট দ্বীপটিকে নিজেদের অংশ বলে দাবি করে চীন। নিজেদের আধিপত্য স্বীকার করাতে তাইওয়ানের ওপর ক্রমাগত রাজনৈতিক ও সামরিক চাপ বাড়িয়ে চলেছে তারা। দ্বন্দ্ব বাড়ছে অর্থনৈতিকভাবেও। বিশ্লেষকরা বলছেন, এরই ধারাবাহিকতায় দেশটির ফল রপ্তানির ওপর এ ধরনের অলিখিত নিষেধাজ্ঞা আরোপ করলো চীন।

প্রসঙ্গত, চলতি বছর এ নিয়ে দ্বিতীয়বার তাইওয়ান থেকে ফল আমদানি বন্ধ করলো চীন। এর আগে, গত ফেব্রুয়ারিতে দ্বীপটি থেকে আনারস আমদানি নিষিদ্ধ করেছিল বেইজিং। কারণ, হিসেবে বলা হয়েছিল, ফলটির মধ্যে ‘ক্ষতিকর প্রাণী’ চলে আসতে পারে। তবে সেসময়ও বেইজিংয়ের বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তোলে তাইপেই। সূত্র: এএনআই

এসি

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি