ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তার মতো শিল্পী সবার জন্য আদর্শ ও অনুপ্রেরণা: সুবর্ণা মুস্তাফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ১৯ অক্টোবর ২০১৮ | আপডেট: ২৩:০৫, ১৯ অক্টোবর ২০১৮

কিংবদন্তি সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুর মরদেহ শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়।     

সেখানে শ্রদ্ধা জানাতে আসেন সর্বস্তরের মানুষ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের তত্ত্বাবধানে অনুরাগী-শুভাকাঙ্ক্ষীসহ সাধারণ মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। আইয়ুব বাচ্চুর মরদেহে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, অভিনয় শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ডসহ অনেক রাজনৈতিক, সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান শ্রদ্ধা জানিয়েছেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, নাসির উদ্দিন ইউছুপ বাচ্চু, কুমার বিশ্বজিৎ, শাাফিন আহমেদ, রবি চৌধুরী, ফকির আলমগীর, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফাসহ আরও অনেকে।

শ্রদ্ধা নিবেদন শেষে সুবর্ণা মুস্তাফা বলেন, ‘এমন শিল্পীর জন্ম বারবার হয় না। আইয়ুব বাচ্চু ক্ষণজন্মা। তিনি বাংলাদেশের ব্যান্ড আন্দোলনের একজন অন্যতম পথিকৃৎ। সুরে সুরে তিনি তিন প্রজন্মকে এক সুঁতোতে বেঁধেছিলেন। তার মতো শিল্পী সবার জন্য আদর্শ ও অনুপ্রেরণা।’ 

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জুমার নামাজের পরপর তার মরদেহ নিয়ে যাওয়া হয় জাতীয় ঈদগাহ মাঠে। সেখানে বাদ জুমা প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। সেখান থেকে তার মরদেহ নিয়ে যাওয়া হয় বাদ আছর চ্যানেল আই প্রাঙ্গনে। সেখানে আইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় জানাজা শেষে বাংলাদেশের কিংবদন্তী এই ব্যান্ড সঙ্গীতশিল্পীর মরদেহ ফের হিমঘরে রাখা হয়েছে। আর সেখান থেকে শনিবার সকালে তার মরদেহ চট্টগ্রামে নিয়ে যাওয়া হবে তার মায়ের পাশে কবর দেওয়ার জন্য। মায়ের কবরের পাশেই চট্টগ্রাম নগরীর বাইশ মহল্লা কবরস্থানে দাফন করা হবে তাকে।

উল্লেখ্য বৃহস্পতিবার মাত্র ৫৬ বছর বয়সে আইয়ুব বাচ্চু মারা যান। তাঁর আকস্মিক মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে আসে। দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারবাদক, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ ইসহাক ও মা নূরজাহান বেগম। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে তাঁর পথচলা শুরু। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ছিলেন সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট।

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি