ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

তারবিহীন চার্জারের পেটেন্ট আবেদন করল অ্যাপল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৩, ১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:৩৪, ৩ জানুয়ারি ২০১৮

দীর্ঘ পরিসীমার চার্জারের পেটেন্টের জন্য আবেদন করেছে টেক জায়ান্ট অ্যাপল ইনকর্পোরেশন। গত বছরের নভেম্বরে ‘ভাজযোগ্য’ মোবাইলের পেটেন্ট আবেদনের সঙ্গেই তারবিহীন এ চার্জারের পেটেন্টের জন্য আবেদন করে অ্যাপল।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক কার্যালয় অ্যাপলের দুইটি পেটেন্ট আবেদনের বিষয়টি প্রকাশ করে। সেখানে জানানো হয়, পেটেন্ট আবেদনে বলা হয়েছে, তারবিহীন এ ব্যবস্থাটিতে ওয়্যারলেস ট্রান্সফার লিংকের মাধ্যমে শক্তি প্রেরণ করা হবে। ইতিমধ্যে, এ ব্যবস্থাটি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় যোগাযোগ কর্তৃপক্ষ ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) এর “গ্রাহক নিরাপত্তা সনদপত্র” পেয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য রিপোর্ট।

রেডিও ফ্রিকোয়েন্সি ভিত্তিক এ তারবিহীন চার্জারের ফলে দ্রুত সময়ে তার সংযোগ ছাড়াই অ্যাপলের ডিভাইসগুলোতে চার্জ দেওয়া যাবে। আর এর পরিসীমাও হবে অনেক বেশি। তবে এর পরিসীমার মধে বায়ুমন্ডল অন্তর্ভুক্ত কী না তা এখনো নিশ্চিত করে জানা যায়নি।

উল্লেখ্য, প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চার বিট জানায়, তারবিহীন চার্জার নিয়ে এনারগাস ও কিউপারটিনো নামক দুইটি প্রতিষ্ঠান অনেক দিন থেকেই কাজ করে আসছে।

সূত্র: জি নিউজ টেক

 

//এসএইচএস//এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি