ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

তিউনিশিয়ার নতুন প্রধানমন্ত্রী মেচিচি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৬, ২৬ জুলাই ২০২০

হিচেম মেচিচি

হিচেম মেচিচি

তিউনিশিয়ার পরবর্তী সরকার গঠনের জন্য দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী হিচেম মেচিচিকে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল শনিবার প্রেসিডেন্টের দপ্তর একথা জানায়। খবর এএফপি’র।

৪৬ বছর বয়সী এ আইনজীবী গত মাসের গোড়ার দিকে পদত্যাগ করা ইলিয়াস ফখফখের উত্তরাধিকারী হলেন। ক্ষমতাসীন রাজনৈতিক দলগুলো প্রেসিডেন্ট কায়িস সাঈদের কাছে মেচিচির নামের পাশাপাশি আরও অনেকের নাম প্রস্তাব করেছিল। তিউনিশিয়ার বিদায়ী সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি মেচিচি প্রেসিডেন্ট সাঈদের একজন কাউন্সিলন ছিলেন। তিনি ঐ সরকারের আইনগত দিক দেখভাল করেন। এর আগে তিনি পরিবহণ মন্ত্রণালয়ের প্রধান স্টাফের এবং সমাজ কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন।

তিউনিশিয়ায় নতুন সরকার গঠনে মেচিচির হাতে এক মাস সময় রয়েছে। এক্ষেত্রে তার পছন্দের ওপর পার্লামেন্টে আস্থা ভোট দিতে হবে এবং এ ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন প্রয়োজন হবে। এতে ব্যর্থ হলে পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে তিন মাসের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে।

গত অক্টোবরে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনে কট্টর ইসলামপন্থী ইনাধা বেশি আসন পেলেও সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন। তিনি নির্বাচনে পার্লামেন্টের ২১৭ আসনের মধ্যে মাত্র ৫৪টি আসন পান। নির্বাচনে এগিয়ে থাকার সুবাদে তিনি জোট সরকারে যোগ দিতে সম্মত হন। (বাসস)

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি