ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

তিয়েনআনমেন স্কয়ারে গণহত্যা স্মরণে প্রতিষ্ঠিত জাদুঘরটি বন্ধ ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪০, ৬ জুন ২০২১

১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে নৃশংস গণহত্যা স্মরণে প্রতিষ্ঠিত জাদুঘরটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় বুধবার জাদুঘরটি বন্ধ করে দেওয়া হয়। হংকং কর্তৃপক্ষ চালানো এক তদন্তের পর এই সিদ্ধান্ত নেওয়া হলো।

হংকং কর্তৃপক্ষের বরাত দিয়ে জাপানি সংবাদমাধ্যম এনএইচকে ওয়ার্ল্ড’র জানিয়েছে, জাদুঘরটি প্রদর্শনীর জন্য প্রয়োজনীয় অনুমতিপত্র না থাকায় বুধবার তা বন্ধ করে দেওয়া হয়।

১৯৮৯ সালের ৪ জুন তিয়েনআনমেন চত্বরে গণতান্ত্রিক আন্দোলনে চালানো গণহত্যা স্মরণে স্থানীয়রা ২০১৪ সালের ৪ জুন জাদুঘরটি প্রতিষ্ঠা করে। স্থানান্তর এবং বারবার প্রদর্শনী স্থগিত রাখার মতো ঘটনা সত্ত্বেও জাদুঘরটি চালু রাখা হয়েছিল। শুক্রবার তিয়েনআনমেন স্কয়ারের ওই ঘটনার ৩২তম বার্ষিকীর আগ মুহূর্তেই তা বন্ধের ঘোষণা দিলো কর্তৃপক্ষ।

জাদুঘরটি হংকং কর্তৃপক্ষ পরিচালনা করে আসছিল। হংকং ফ্রি প্রেস জানিয়েছে, জাদুঘরটির জন্য আইনি পরামর্শের পাশাপাশি এর কর্মীদের এবং জনসাধারণের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে তা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৯৮৯ সালের ওই ঘটনা স্মরণে গণতান্ত্রিক আন্দোলনের সমর্থক হংকং জোট শুক্রবার সন্ধ্যায় মধ্য হংকংয়ের একটি পার্কে একটি স্মরণসভা ও সমাবেশ করার পরিকল্পনা করছিল। কিন্তু করোনভাইরাসের সংক্রমণ রোধে ওই সমাবেশ অনুমতি প্রত্যাহার করেছে কর্তৃপক্ষ।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি