ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

তুরষ্ক-বাংলাদেশ এক্সচেঞ্জ প্রোগ্রামে নোবিপ্রবির কর্মকর্তারা

নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৫৪, ২৪ জুন ২০২২

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কর্মকর্তাদের ৬ সদস্যের একটি দল ১৯ থেকে ২২ জুন পর্যন্ত তুরষ্কের রাজধানীতে আঙ্কারা ইলদিরিম বেয়াজিত বিশ্ববিদ্যালয় (এওয়াইবিইউ) কর্তৃক আয়োজিত প্রথম তুরষ্ক-বাংলাদেশ একাডেমিক ও এডমিনিষ্ট্রেটিভ এক্সচেঞ্জ এবং দক্ষতা উন্নয়নমূলক প্রোগ্রাম- ২০২২’-এ অংশগ্রহণ করেছে। 

গত ২৩ মে নোবিপ্রবি ও এওয়াইবিইউ প্রতিষ্ঠান প্রধানগণ ভার্চুয়ালি সভা করেন ও পারষ্পরিক সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষর করেন, চুক্তির অংশ হিসেবে উপরোক্ত প্রোগ্রামের আয়োজন করা হয়। উক্ত প্রোগ্রামে নোবিপ্রবি’র প্রতিনিধিদল নোবিপ্রবি ও বাংলাদেশ বিষয়ে প্রেজেন্টেশন এর পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি উপস্থাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের এওয়াইবিইউ'র সহকারী অধ্যাপক ড. মো. নাজমুল ইসলামের সঞ্চালনায় প্রেজেন্টেশন উপস্থাপন করেন, আন্তর্জাতিক অফিসের পরিচালক সহযোগী অধ্যাপক ড. সেমসেত্তিন তাবুর, সাইন্টিফিক রিসার্চ অফিসের (বাপ) পরিচালক সেভদা আক্কিয়া, আন্তর্জাতিক শিক্ষার্থী ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মিনহাজুল আবেদীন, অত্র বিশ্ববিদ্যালয়ের গাম্বিয়ান শিক্ষার্থী ইব্রাহিম ইলি, তার্কিয়ের মহামান্য রাষ্ট্রপতির কমপ্লেক্সে অবস্থিত জাতীয় লাইব্রেরি পরিদর্শন। 

অংশগ্রহণকারী উক্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দপ্তরের সাথে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করেন, পারষ্পরিক সম্পর্ক উন্নয়নে এবং সহযোগিতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন এবং ভবিষ্যত সহযোগিতার আশ্বাস সহ শুভেচ্ছা স্মারক বিনিময় করেন। আগামীতে বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কর্মীদের অঙ্গশগ্রহণে এ ধরনের এক্সচেঞ্জ প্রোগ্রামের আয়োজন করা হবে মর্মে এওয়াইবিইউ কর্তৃপক্ষ জানিয়েছেন। 

নোবিপ্রবি’র প্রতিনিধি দলের সদস্যরা হলেন উক্ত কার্যক্রমের সমন্বয়ক সহকারী রেজিস্ট্রার ও ইন্টারন্যাশনাল কোলাবোরেশান অফিসার আবু জুবায়ের, সংস্থাপন শাখার উপ রেজিস্ট্রার তারেক মো. রাশেদ উদ্দিন, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ উদ্দিন, শরীরচর্চা শিক্ষা বিভাগের সহকারী পরিচালক  মাহমুদুর রহমান, সহকারী প্রকৌশলী-বিদ্যুৎ মো. আবু নাছের, ও সহকারী একাউন্টেন্ট মোহাম্মদ সবুজ উদ্দিন। 

উল্লেখ্য, গত ২০ জুন তারিখে উক্ত অনুষ্ঠানের উদ্ধোধন করেন উভয় বিশ্ববিদ্যালয়ের প্রধানগণ যথাক্রমে আঙ্কারা ইলদিরিম বেয়াজিত বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. ইব্রাহিম আয়দিন ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. দিদার-উল-আলম।

অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি বক্তব্য রাখেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর প্রফেসর ড. আরিফ আনকারালি, সহযোগী অধ্যাপক ড. ইব্রাহিম দেমির, নোবিপ্রবি'র পক্ষে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবদুল বাকি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. নেয়াজ মোহাম্মদ বাহাদুর।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি