ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হাওরে ফসলহানি

ত্রাণ সচিবসহ ১৪০ জনের বিরুদ্ধে মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৬, ৩ আগস্ট ২০১৭

সুনামগঞ্জে হাওরের হাজার কোটি টাকার ফসলহানির ঘটনায় এবার ত্রাণ সচিবসহ ১৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার সুনামগঞ্জের জেলা আইনজীবী সমিতির পক্ষে জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে মামলাটি দায়ের করেন সমিতির সাধারণ সম্পাদক মো. আব্দুল হক।

মামলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ১৫ কর্মকর্তা, ফসল রক্ষা বাঁধ নির্মাণকাজের ৪৬ জন ঠিকাদার এবং প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) ৭৮ জনসহ মোট ১৪০ জনকে আসামি করা হয়।

এর আগে এ ঘটনায় দুর্নীতির অভিযোগে একটি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মো. আফছার উদ্দিন ও বাঁধের কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স ইব্রাহিম ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. বাচ্চু মিয়াকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা এখন কারাগারে আছেন।

পাউবো কর্মকর্তাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, ঠিকাদারদের সঙ্গে অবৈধ যোগসাজশের অভিযোগে মামলা করেছিলো দুদক।

হাওরে ব্যাপক ফসলহানির পর গত ১১ এপ্রিল জেলা আইনজীবী সমিতির সদস্যরা দায়ীদের বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত নেন। এ জন্য সমিতির পক্ষ থেকে একটি কমিটিও করা হয়। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে এর আগে তারার মানববন্ধন করেন। পরে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিলে সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে ফসলরক্ষা বাঁধ ভেঙে ১৫৪টি হাওরের বোরো ফসল তলিয়ে যায়। ২৭ মার্চ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সুনামগঞ্জে এই ফসলহানি ঘটে। এতে ৩ লাখ ২৫ হাজার ৯৯০ জন কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হন। ওই সময় হাওরে ফসলহানির পর ফসলরক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি