ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

দক্ষিণ এশিয়ায় নতুন অর্থনৈতিক জোট গঠনের উদ্যোগ ভারতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৭, ৮ সেপ্টেম্বর ২০১৯

ভারত দক্ষিণ এশিয়ার দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী দেশগুলোর সমন্বয়ে একটি নতুন অর্থনৈতিক জোট গঠনের সিদ্ধান্ত নিয়েছে। আঞ্চলিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে পাকিস্তান ছাড়া অন্যান্য দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদারের লক্ষে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারত পাকিস্তানকে বাইরে রেখে আঞ্চলিক অর্থনৈতিক জোটটি গঠনের উদ্যোগ নিয়েছে। নয়াদিল্লী এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার ও সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন (সাসেক) এর অধীনে একত্রীকরণের উপর জোর দিয়েছে।’

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, পরমাণু শক্তিধর প্রতিদেশী দুটির মধ্যে রাজনৈতিক বৈরীতা চরম আকার ধারণ করায় এবং সার্কের মন্থর অগ্রগতির কারণে ভারতের নীতি নির্ধারকরা বাংলাদেশ ও মিয়ানমারের মতো দ্রুত বর্ধনশীল দক্ষিণ এশিয়ার দেশগুলিকে সঙ্গে নিয়ে সামনে এগুনোর সিদ্ধান্ত নিয়েছেন।

সাব-রিজিওনাল জোটের সদস্য রাষ্ট্র মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ ও ভারতের অর্থমন্ত্রীগণ নয়াদিল্লীতে প্রথমবারের মতো বৈঠকে বসবেন। জোটটির নীতি ও কৌশল নির্ধারণ করতে আগামী বসন্তকালে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এশিয়া উন্নয়ন ব্যাংক এডিবি’র প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও এর উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, ‘ভারত মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলংকা ও মালদ্বীপ নিয়ে গঠিত এই জোট সাসেকের ব্যাপারে ভারত অত্যন্ত আগ্রহী।’

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি