ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দশ বছরের মধ্যে দরিদ্রমুক্ত হবে দেশ : অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৮, ২১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৪:২৪, ২১ অক্টোবর ২০১৮

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, আগামী দশ বছরের মধ্যে দেশ দরিদ্রমুক্ত হবে। সেলক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আজ রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তীতে দেশে দারিদ্রের হার ছিল ৭০ থেকে ৮০ শতাংশ। এখন তা কমে ২০ শতাংশে এসেছে। ফলে দেশে এখনও ৩ কোটি মানুষ দরিদ্র আছে। যার মধ্যে ১ কোটি হতদরিদ্র।

তিনি বলেন, দেশে প্রতিবছরে ২ শতাংশ হারে দারিদ্র কমছে। সে হিসেবে আগামী ১০ বছরের মধ্যে দেশে দারিদ্রের হার শূণ্যের কোঠায় চলে আসবে।তবে তার জন্য আমাদের উন্নয়ন পরিকল্পনা ও যথাযথ উৎপাদনমুখী কার্যক্রমের উপর গুরুত্ব দিতে হবে। বর্তমান সরকার সে কাজটিই করছে। তাই বলা যায় আগামী ১০ বছরে দেশে দারিদ্র নির্মুল হয়ে যাবে।

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত ‘ বাংলাদেশ কিশোর-কিশোরী সম্মেলন- ২০১৮’ শীর্ষক এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পিকেএসএফ সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ। এ সময় পিকেএসফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিকেএসএফ সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, মানুষের জীবনের গুনগতমানের উন্নয়নকে বিবেচনায় রেখে মানব মর্যাদা প্রতিষ্ঠায় উপযু্ক্ত কর্মকান্ড পরিচালনার মাধ্যমে বর্তমানে পিকেএসএফ একটি  সফল মানব-কেন্দ্রিক উন্নয়ন প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে। এর কর্মপরিধি বর্তমান সরকারের চলমান ‘রূপকল্প-২০২১’ এবং ‘টেকসই উন্নয়ন  অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখছে।

পিকেএসফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম বলেন, শিশু-কিশোর ও তরণদের উন্নত সাংস্কৃতিক মূল্যবোঘের বিকাশও ক্রীড়ামনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচি পরিচালনা করছে পিকেএসএফ। যার ধারাবাহিকতায় আজকের এ বাংলাদেশ কিশোর-কিশোরী সম্মেলন- ২০১৮ অনুষ্ঠিত হচ্ছে।

এতে দেশব্যাপী সব উপজেলা, থানা এবং পরবর্তীতে জেলা পর্যাযে প্রতিযোগিতার মাধ্যমে সম্মেলনে অংশগ্রহণের  জন্য কিশোর-কিশোরী বাছাই করা হয়। দেশব্যাপী ১১ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়।এখান থেকে ৭১০ জন কিশোর-কিশোরী  পিকেএসএফের বিভিন্ন উ্ননয়ন কর্মকান্ডে শুভেচ্ছা দূত হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সম্মানিত অতিথি ছিলেন পিকেএসএফের সদস্য নাজনীন সুলতানা, স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম। 

আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি