ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

দুটি কোর্সকে বাধ্যতামূলক করলো ইউজিসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০০, ১ মার্চ ২০১৮

দেশের সব বিশ্ববিদ্যালয়ে সব বিভাগে দুটি কোর্স বাধ্যতামূলক করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কোর্স দুটি হলো- বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস এবং বাংলা ভাষা ও সাহিত্য। এ নিয়ে ২০১৬ সালের ৯ জুন ইউজিসির ১৪৪তম সভায় দেশের সব বিশ্ববিদ্যালয়ে বাধ্যতামূলক এ দুটি কোর্স চালুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

২০১৭ সালের শেষ দিকে কোর্স দু’টির কারিকুলাম চূড়ান্ত করা হয়। পাশাপাশি দেশের সব বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে এই সেশন থেকেই ওই দু’টি কোর্স পড়ানোর জন্য চিঠি দেয় ইউজিসি।

ওই চিঠিতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিটি স্নাতক কোর্সে কারিকুলামের সাথে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ ২ ক্রেডিট ও ‘বাংলা ভাষা ও সাহিত্য’ ২ ক্রেডিট করে দেওয়া হয়েছে। এছাড়াও সপ্তাহে অন্তত ২টি ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

ইউজিসির সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ২০১৮  সালে শুরু হওয়া সেমিস্টারে এই দু’টি কোর্স চালু করা হয়েছে।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এ সম্পর্কে গণমাধ্যমকে বলেন, নিজের দেশ ও সংস্কৃতি সম্পর্কে না জানা জাতি উদ্বাস্তুর মত। একটি দেশের তরুণ সমাজকে দেশের ইতিহাস, সংস্কৃতি, ভাষা সম্পর্কে জানতে হবে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের তরুণ প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস, ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জানানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে এ কোর্স দুটি আবশ্যিক হিসাবে পড়াতে হবে। তাই এ বছর থেকে কোর্স দুটি কারিকুলামের সাথে সংযুক্ত করা হয়।

 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি