ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

দেশ ছাড়লেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১, ১৫ আগস্ট ২০২১

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি দেশ ত্যাগ করেছেন বলে আফগান কর্মকর্তাদের উদ্ধৃত করে খবর দেয়া হয়েছে। ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশ ছেড়ে পালিয়েছেন বলে খবর দেয়া হয়েছে।

তালেবান যোদ্ধারা ঝটিকা অভিযানে আফগানিস্তানের অধিকাংশ এলাকার দখল নেবার পর রোববার তারা কাবুল শহর ঘিরে ফেলে। এরপর থেকেই পদত্যাগ করার জন্য আশরাফ ঘানির ওপর চাপ বাড়ছিল।

আশরাফ ঘানি একটি বিমানে করে তাজিকিস্তান চলে গেছেন বলে রয়টার্স সহ কিছু বার্তা সংস্থা রিপোর্ট করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও একথা বলেছেন।

তবে আফগান প্রেসিডেন্টের অফিস বলেছে, নিরাপত্তার কারণে তারা আশরাফ ঘানির গতিবিধি সম্পর্কে কিছু বলতে পারছে না। রয়টার্স এ খবর দিয়েছে।

রবিবার সকালে দক্ষিণের জালালাবাদ দখল নেওয়ার পর দুপুরের মধ্যে বিনা যুদ্ধে কাবুল দখল করে তালেবান। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে তালেবান প্রধান মোল্লা আবদুল ঘানি বরাদরের সঙ্গে ৪৫ মিনিট বৈঠকের পরই পদত্যাগ করেছিলেন ঘানি। তারপরই সে দেশের সংবাদ মাধ্যম সূত্রে খবর বের হয়, নিজের কোর টিম নিয়ে আফগানিস্তান ত্যাগ করেছেন তিনি।

বিগত দু’দিনে একে একে হেরাট, আয়বাক, গজনি, কন্দহর, তালিকান, কুন্দুজ দখল করে তালিবান। উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তারা। কাবুলের পতন ছিল শুধু সময়ের অপেক্ষা। তখন থেকেই জল্পনা শুরু হয়েছিল, তালিবান কাবুল আক্রমণ করেই দেশ ছেড়ে পালাতে পারেন প্রেসিডেন্ট আশরফ গনি। রবিবার তা-ই ঘটল বলে জানাচ্ছে সে দেশের সংবাদ মাধ্যম।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি