ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘দেশকে এগিয়ে নিতে হলে প্রত্যেককে কর দিতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১১, ১৩ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ২১:১৮, ১৩ ডিসেম্বর ২০১৮

দেশকে এগিয়ে নিতে হলে অর্থশালী প্রত্যেককে ট্যাক্স ও ভ্যাট দিতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য শাহনাজ পারভীন। তিনি বলেন, ভাল ভাবে বাঁচতে হলে উন্নয়ন দরকার। আর ব্যক্তি থেকে সমাজ ও রাষ্ট্রের এ উন্নয়ন ত্বরান্বিত করতে কর দিতে হবে। কারণ ট্যাক্স ও ভ্যাট ফাঁকি দিয়ে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।

আজ বৃহষ্পতিবার রাজধানীর ক্রীড়া পরিষদ ভবনে ট্যাক্স কমিশনারেট কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় ভ্যাট সপ্তাহ উপলক্ষে কমিশনারেট কার্যালয় ঢাকা (পূর্ব) এ আয়োজন করে। অনুষ্ঠানে এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট এমএস সিদ্দিকী, অতিরিক্ত কমিশনার জাকির হোসেন, চিত্রনায়িকা মৌসুমী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, আমাদের ছোট বেলায় ট্যাক্স ও ভ্যাট সম্পর্কে জানার জন্য কোন সুযোগ ছিলনা। ফলে মানুষ এসব বুঝত না। মানুষ এতো সচেতন ছিল না। তারপর আস্তে আস্তে ট্যাক্স ও ভ্যাট সম্পর্কে বুঝতে শুরু করলেও এগুলো নিয়ে মানুষের মধ্যে নেতিবাচক ধারণা কাজ করত। পৃথিবীর অন্য কোন দেশে ট্যাক্স ও ভ্যাট নিয়ে কোন নেতিবাচক ধারণা সেখানকার জনগণের নেই। সেখানকার মানুষ ভ্যাট দিতে অভ্যস্ত। তবে বাংলাদেশে এখন মানুষের সেই ভীতি আস্তে আস্তে কেটে যাচ্ছে। সরকারের গৃহীত নানা পদক্ষেপ মানুষকে সচেতন করে তুলছে। সরকারী কর্মকর্তারা মানুষকে বুঝাতে সক্ষম হচ্ছে।

প্রধান অতিথি এ সময় আশাবাদ ব্যক্ত করে বলেন, আমাদের পরবর্তী প্রজন্ম যেন ভ্যাটে অভ্যস্ত হয় সে সম্পর্কে এখন থেকেই সচেতন হতে হবে।

অনুষ্ঠাণে এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট এমএস সিদ্দিকী বলেন, ট্যাক্স বিভাগের একা কিছু করা সম্ভব না। এ ক্ষেত্রে জনগণকেও সচেতনভাবে এগিয়ে আসতে হবে।

অতিরিক্ত কমিশনার জাকির হোসেন বলেন, জোর করে নয় বরং সচেতনতার মাধ্যমেই ট্যাক্স ও ভ্যাট আদায় করা সম্ভব। এজন্য কর্মকর্তা ও ভ্যাট প্রদানকারী উভয়কেই সচেতন হতে হবে।

চিত্রনায়িকা মৌসুমী বলেন, আজকে দেশ এগিয়ে যাচ্ছে কারণ আমরা কর দিচ্ছি। রাষ্ট্রের অর্থনৈতিক ঘাটতি পূরণে বড় ভূমিকা রাখছে কর। অনুষ্ঠাণে কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।

আ আ // আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি