ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩১, ৪ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:৩৭, ৪ জুলাই ২০১৭

দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সিলেটে অব্যাহত বৃষ্টিপাতের ফলে ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানী নগরসহ কয়েকটি উপজেলার বেশ কিছু নিচু এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। মৌলভীবাজার-বালাগঞ্জ সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে। এদিকে জেলার আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থান নিয়েছে হাজার হাজার মানুষ। বন্যা কবলিত এলাকায় চলছে ত্রাণ কার্যক্রম। 

উজানের পানি ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় সিলেটে নতুন করে প্লাবিত হয়েছে ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানীনগর-সহ কয়েকটি উপজেলার নিম্নাঞ্চল। কুশিয়ারার ডাইক ভেঙ্গে তলিয়ে গেছে এসব এলাকা।

জকিগঞ্জ ও বিয়ানীবাজারসহ অন্যান্য এলাকার পানিবন্দি মানুষের মাঝে চাল, খাবার পানি বিতরণ করছে প্রশাসন। তবে প্রয়োজনের তুলনায় তা কম বলে জানান দূর্গতরা।

এছাড়া, বন্যা কবলিত এলাকায় কয়েকটি চুরির ঘটনায় সতর্কতা জারি করেছে প্রশাসন। ঘরহারা মানুষের সম্পদ রক্ষায় বাড়ানো হয়েছে পুলিশি টহল।

মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ি ও বড়লেখায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকলেও রাজনগর উপজেলায় বেড়েছে পানি। বন্ধ হয়ে গেছে মৌলভীবাজার-বালাগঞ্জ বাস চলাচল।

পানিবন্দী অবস্থায় চরম দুর্ভোগে জেলার কয়েক লাখ মানুষ। আশ্রয়কেন্দ্রসহ বিভিন্ন উচু রাস্তায় আশ্রয় নিয়েছেন অনেকে। এছাড়া সংকট দেখা দিয়েছে গবাদী পশু খাদ্যের।

বান্দরবানের মাতামুহুরী নদী, লামাখালসহ পাহাড়ি ঝিরিগুলোতে পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে লামা বাজার, নয়াপাড়া, টিএন্ডটি পাড়া ও চেয়ারম্যান পাড়ার একাংশসহ বিভিন্ন নি¤œাঞ্চল। এছাড়া হরিণজুড়িতে সড়ক ভেঙ্গে লামা-চট্টগ্রাম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এদিকে, বন্যা পরিস্থিতি মোকাবেলায় দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে দূর্গত এলাকায় বিশুদ্ধ খাবার পানিসহ জরুরি মেডিক্যাল টিম নিশ্চিতের তাগিদ দেয়া হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি