ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৭ বছর পর নিখোঁজ বিমানের সন্ধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ২১ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৭:১৬, ২১ জানুয়ারি ২০২২

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৭ বছর পর নিখোঁজ বিমানের সন্ধান পাওয়া গেছে ভারতের প্রত্যন্ত হিমালয় এলাকায়। বিমানটি বিধ্বস্ত হয়ে সব আরোহী মারা গিয়েছিলেন। সম্প্রতি একটি অনুসন্ধানী দল এই বিধ্বস্ত বিমান শনাক্ত করে। অভিযানকালে অংশ নেয়া ৩ গাইডেরও মৃত্যু হয়।

১৯৪৫ সালের প্রথম সপ্তাহে সি-৪৬ পরিবহন বিমানটি দক্ষিণ চীনের কুনমিং থেকে ১৩ যাত্রী নিয়ে উড্ডয়ন করলে পথে ভারতের অরুণাচল রাজ্যের পার্বত্য এলাকায় ঝড়ের কবলে পড়ে নিখোঁজ হয়।

অনুসন্ধান মিশনের প্রধান যুক্তরাষ্ট্রের অভিযাত্রী ক্লেটন কুহলেস বলেন, পরে এই বিমানটি নিখোঁজ হওয়া নিয়ে আর কোনও কথা শোনা যায়নি। এটি কেবল অদৃশ্য হয়ে গেছে। বিমানটির হতভাগ্য এক যাত্রীর সন্তানের অনুরোধের পর তারা এই অনুসন্ধান শুরু করেন। স্থানীয় লিসু নৃগোষ্ঠীর একদল গাইড নিয়ে বরফশীতল নদীর হাঁটু ও গলা সমান পানি পেরিয়ে পর্বতের উচ্চতায় হিমায়িত তাপমাত্রায় তাদের ক্যাম্প করতে হয়েছিল। গত সেপ্টেম্বরে তুষার ঝড়ের সময় প্রাথমিক পর্যায়ে প্রকল্পের তিন গাইড হাইপোথার্মিয়ায় মারা যান।

দলটি শেষ পর্যন্ত গত মাসে একটি তুষার ঢাকা পর্বত চূড়ায় পৌঁছায়। যেখানে বিমানটি ধাক্কা খেয়েছিল, সেখানে বিমানের ধ্বংসাবশেষ দেখে হারিয়ে যাওয়া বিমানটি শনাক্ত করেন তাঁরা। অবশ্য এই ধ্বংসাবশেষের মধ্যে মানুষের কোনও দেহাবশেষ পাওয়া যায়নি।

বিল শেরার এই অনুসন্ধানের জন্য কুহেলসকে দায়িত্ব দেন। শেরারের অফিসার বাবা এই বিমানটির যাত্রী ছিলেন।

নিউ ইয়র্ক থেকে ই-মেল বার্তায় শেরার এএফপি’কে বলেন, ‘আমি শুধু বলতে পারি যে আমি আনন্দিত, শুধু জেনেছি তিনি কোথায় আছেন। এটা দুঃখজনক কিন্তু তারপরও আনন্দের।’

এসএ/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি