ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ২২ সেপ্টেম্বর ২০১৮

বিশ্ব শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখার দৃঢ় অঙ্গীকারের মধ্যদিয়ে গতকাল শুক্রবার যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে পবিত্র আশুরা পালন করা হয়। এ উপলক্ষ্যে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠন নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, মিলাদ , দোয়া মাহফিল এবং তাজিয়া মিছিল।

পবিত্র আশুরা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিনটি পালনে সংবাপত্র ও বিভিন্ন গণমাধ্যম আশুরার তাৎপর্য তুলে ধরে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করে। রাজধানী ঢাকাসহ সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়।

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে তাজিয়া মিছিলে কারবালাকে স্মরণ করার মধ্য দিয়ে পবিত্র আশুরার কর্মসূচি শুরু হয়। কারবালার শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার স্মরণে শুক্রবার সকালে হোসনি দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের করা হয়। এসব মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ধানমন্ডি লেকের কাছে গিয়ে শেষ হয়। রাজধানীতে আইন-শৃংখলা বাহিনী শান্তিপূর্ণ মিছিল অনুষ্ঠানে সহায়তা করে।

পবিত্র আশুরা উপলক্ষ্যে শুক্রবার বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ‘আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলেম ওলামারা আশুরার তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

প্রায় ১ হাজার ৩৩৫ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা:) কারবালা প্রান্তরে তার ৭২ জন অনুসারিসহ ইয়াজিদের বাহিনীর হাতে শহীদ হন। ১০ মহররম হযরত ইমাম হোসেইন (রা:) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করেই বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় এই দিবসটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্বত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। বিশ্ব সুন্নী আন্দোলন, বাংলাদেশ প্রতি বছরের ন্যায় এবারও বিশেষ কর্মসূচি গ্রহণ করে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি