ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ৪ অক্টোবর ২০১৯

এশিয়ার বৃহৎ দেশ চীনকে একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা তৈরীতে সাহায্য করছে রাশিয়া যে প্রযুক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়া ছাড়া কারও কাছে নেই। এমনটি জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গেল সপ্তাহের বৃহস্পতিবার রাজধানী মস্কোতে আন্তর্জাতিক একটি সম্মেলনে পুতিন বলেন, ‘চীনকে এমন একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করছে রাশিয়া। এটা খুবই গুরতর একটি বিষয় যা চীনের সামরিক সক্ষমতাকে আমূল বদলে দেবে।’

জানা যায়, স্নায়ুযুদ্ধের পর থেকে শুধু যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার কাছেই এমন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে। যার মধ্যে বিন্যস্ত থাকবে ভূমিভিত্তিক বেশ কিছু রাডার এবং স্পেশ স্যাটেলাইট। এর মাধ্যমে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের গতি আগেই শনাক্ত করা সম্ভব।

তবে পুতিনের এ বক্তব্যে চীন আনুষ্ঠানিক কিছুই জানায়নি। তবে কিছু মানুষ প্রশ্ন তুলেছেন, বেইজিংয়ের কী রাশিয়ার সামরিক সরঞ্জাম সহযোগিতর প্রয়োজন আছে? একজন বলেন, ‘রাশিয়ার আরও একবার দম্ভের আস্ফালন। মনে হয় এটা তাদের জাতীয় সংস্কৃতি। চীন হলে এরকম করে কখনোই বড়াই করতো না ‘

চির বৈরী রাশিয়া ও চীনের মধ্যে সম্পর্কের গভীরতা শুরু হচ্ছে এমনটিই স্পষ্ট হয়েছে পুতিনের বক্তব্য থেকে। এক সময়ের প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ নিজেদের মধ্যে রাজনৈতিক ও সামরিক সহযোগিতা উত্তোরত্তর বৃদ্ধি করেই চলেছে। অন্যদিকে চলতি বছরের জুনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘সবচেয়ে কাছের ও অন্তরঙ্গ বন্ধু’ হিসেবে অভিহিত করেন।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি